এবার বিদেশের মাটিতে বাজবে আদানির ডঙ্কা! দুবাইতে তৈরি করলেন নতুন কোম্পানি

বাংলা হান্ট ডেস্ক: ভারত ও এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানি বিদেশে বড় পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছেন। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আদানি গ্রুপের (Adani Group) ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজের একটি সহযোগী প্রতিষ্ঠান আদানি এয়ারপোর্ট হোল্ডিংস লিমিটেড (AAHL) শনিবার ঘোষণা করেছে যে তারা সেলেরিটাস ইন্টারন্যাশনাল এফজেডসিও নামে সংযুক্ত আরব আমিরশাহীর একটি নতুন ইউনিট গঠন করেছে।

বড় পদক্ষেপ আদানি গ্রুপের (Adani Group):

পাশাপাশি এটাও জানা গিয়েছে, ১০০,০০০ দিরহামের এর একটি অনুমোদিত এবং পরিশোধিত শেয়ার মূলধন সহ, সেলেরিটাস জেবেল আলি ফ্রি জোনে কাজ করতে প্রস্তুত। এদিকে, কোম্পানিটি এক এক্সচেঞ্জ ফাইলিংয়ে জানিয়েছে, তারা এখনও ব্যবসায়িক কার্যক্রম শুরু করেনি। জানিয়ে রাখি যে, আদানি এয়ারপোর্ট হোল্ডিংস সেলেরিটাস-এ ৭৪ শতাংশ অংশীদারিত্বের অধিকারী এবং এই অধিগ্রহণের সাথে সংশ্লিষ্ট কোনও পক্ষের লেনদেন নেই।

Adani Group took a big step in foreign soil.

স্টক এক্সচেঞ্জের ফাইলিং অনুসারে, আগামী এয়ারপোর্ট হোল্ডিংস লিমিটেডের একটি। এই জয়েন্ট ভেঞ্চার এপ্রিল মুন রিটেইল প্রাইভেট লিমিটেড ২৯০ কোটি টাকায় কোকোকার্ট ভেঞ্চার প্রাইভেট লিমিটেডের ৭৪ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ করতে প্রস্তুত। আদানি এন্টারপ্রাইজ আদানি গ্রুপের (Adani Group) বিমানবন্দর, রাস্তা এবং ডেটা সেন্টার ব্যবসা পরিচালনা করে। কোম্পানিটি চলতি অর্থবর্ষের জন্য ৮০,০০০ কোটি টাকার মূলধন ব্যয়ের পরিকল্পনা করেছে। এর মধ্যে বিমানবন্দর ব্যবসা এবং আদানি নিউ ইন্ডাস্ট্রিজের জন্য ৫০,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আদানি এয়ারপোর্টের কাছে সাতটি কর্মক্ষম বিমানবন্দর এবং একটি নির্মীয়মান বিমানবন্দর নভি মুম্বাইতে রয়েছে। এই সংস্থা পরবর্তী দশকে ২১ বিলিয়ন ডলারের বিনিয়োগের রূপরেখা দিয়েছে।

আরও পড়ুন: ১২ বছর পর দেশের মাটিতে টেস্ট সিরিজ হারল ভারত, ইতিহাস গড়ল নিউজিল্যান্ড

বিমানবন্দর ব্যবসা: আদানি গ্রুপ ২০১৯ সাল থেকে বিমানবন্দর ব্যবসায় কাজ করছে এবং বর্তমানে এটি ভারতের বিমানবন্দরগুলির বৃহত্তম বেসরকারি অপারেটর হিসেবে বিবেচিত হচ্ছে। আদানি এন্টারপ্রাইজের একত্র নিট মুনাফা আগের বছরের তুলনায় ২০২৪-এর জুন মাসের শেষ ত্রৈমাসিকে ১১৬ শতাংশ বেড়ে ১,৪৫৪ কোটি টাকা হয়েছে।

আরও পড়ুন: আম্বানির সাথে টক্কর! “JioHotstar”-এর ডোমেন কিনে চরম বিপাকে যুবক, করা হল মামলা

এক বছর আগের একই সময়ে এটি ছিল ৬৭৪ কোটি টাকা। পর্যালোচনাধীন সময়কালে অপারেশন থেকে কোম্পানির আয় গত বছরের একই সময়ে ২২,৬৪৪ কোটি টাকার তুলনায় ১২ শতাংশ বেড়ে ২৫,৪৭২ কোটি টাকা হয়েছে। এদিকে, গত শুক্রবার আদানি এন্টারপ্রাইজের শেয়ার ৪.৭৬ শতাংশ কমে ২,৬৯৩.৭০ টাকায় বন্ধ হয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর