কেন্দ্রের পথে রাজ্য! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের DA কত শতাংশ বাড়ছে? জানলে রাগ হবে

বাংলা হান্ট ডেস্কঃ এবার কি তবে অপেক্ষার অবসান? কেন্দ্রের পথে হেঁটে এবার ফের এক দফায় ডিএ বৃদ্ধি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত। বছরের পর বছর ধরে বকেয়া ডিএ-র (Dearness Allowance) দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees)। দীর্ঘ আইনি লড়াই লড়ছেন তারা। তবে এরই মাঝে বড় আপডেট সামনে এল।

কত শতাংশ ডিএ বাড়ছে এবারে?

শোনা যাচ্ছে, শীঘ্রই রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (DA) বাড়তে পারে। বিভিন্ন রিপোর্টে এমনটাই দাবি করা হচ্ছে। যদিও সরকারিভাবে কোনো ঘোষণা করা হয়নি। সম্প্রতি ডিএ বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। এবারে দীপাবলির আগে সরকারি কর্মীদের ৩% ডিএ বৃদ্ধি করেছে মোদি সরকার। আগে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এবারে তিন শতাংশ বৃদ্ধি পাওয়ায় ডিএ বেড়ে হয়েছে ৫৩ শতাংশ। তারপর থেকেই ফুঁসে উঠেছে বাংলার সরকারি কর্মীরা। ডিএ নিয়ে আরও তীব্র আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এই আবহেই শোনা যাচ্ছে এবার পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হতে পারে। যদিও তা অত্যন্ত কমই বাড়ানো হতে পারে বলে শোনা যাচ্ছে। ২-৩ মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর শোনা যাচ্ছে। তবে এত কম ডিএ বাড়লে আরও চিঁড়ে ভিজবে কি না তা নিয়ে সন্দেহ এরয়েছে। সূত্রের খবর অনুযায়ী,ডিএ বৃদ্ধি করতে নাকি ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য অর্থ দফতর। সরকারি কর্মীদের ক্ষোভ যাতে কিছুটা অন্তত কমানো যায় সেই লক্ষ্যে ডিএ বাড়ানো হতে পারে বলে খবর।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করে সরকার তরফে জানানো হয়েছে যে ডিএ বেড়েছে তা পাওয়া যাবে ১ জুলাই থেকে। চাকুরিরত এবং পেনশন ভোগীদের জন্য অর্থাৎ ডিএ ও ডিআর দুই-ই বৃদ্ধি করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের ফলে জুলাই, অগাস্ট, সেপ্টেম্বর অর্থাৎ এই তিন মাসের এরিয়ার পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

da hike final

আরও পড়ুন: DA নিয়ে টানাপড়েন অব্যাহত! এর মাঝে সরকারি কর্মীরা যা করতে চলেছেন … ঘুম উড়ল মমতা সরকারের!

এদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় আছেন। ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে ৫৩ শতাংশ হওয়ায় কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে রাজ্যের কর্মচারীদের ডিএ-র ফারাক বেড়ে হয়েছে ৩৯ শতাংশ। তাই সেই ফারাক কিছুটা কমাতে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিতে পারে রাজ্য। যদিও কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া হবে না বলে আগেই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এবার কবে ডিএ বাড়বে সেই অপেক্ষায় সকলে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর