লিফট থেকে র‍্যাম্প! ভোল বদলে যাবে রাজ্যের হাসপাতালের! এবার বিরাট ঘোষণা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডের পর থেকেই শিরোনামে রয়েছে রাজ্যের হাসপাতালগুলির পরিকাঠামো। সামনে এসেছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা সংক্রান্ত বেশ কিছু ত্রুটি যা অবিলম্বে ঠিক করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাঝেই শোনা যাচ্ছে, বাংলার স্বাস্থ্য ব্যবস্থায় বড়সড় বদল আসতে চলেছে। রাজ্যের সকল হাসপাতালের এবার ভোলবদল হতে চলেছে (Government of West Bengal)!

  • পাল্টে যাবে বাংলার সব হাসপাতাল (Government of West Bengal)!

জানা যাচ্ছে, কেন্দ্রের (Central Government) থেকে হাসপাতালের জন্য যে অনুদান দেওয়া হয়, সেটা পেতে গেলে এবার হাসপাতালগুলিকে কিছু বিশেষ ক্ষেত্রে কাজ করতে হবে। তেমনটা না করলে আর অনুদান মিলবে না। তাই ষষ্টদ্বশ অর্থ কমিশনের স্বাস্থ্য খাতে অনুদান পাওয়ার জন্য ন্যাশানাল হেলথ মিশন জেলাশাসকদের পরিকাঠামোগত বাজেট প্রস্তাব বানানোর নির্দেশ দিয়েছে।

জানা যাচ্ছে, এরপরেই নড়েচড়ে বসেছে রাজ্য (Government of West Bengal)! এর অন্যতম কারণ হল কেন্দ্রের এই নির্দেশ মতো প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে জেলা হাসপাতালগুলিতে মূল পরিকাঠামো কেমন হতে হবে সেটা জানানো হয়েছে। সেই অনুসারে চিকিৎসকদের বিশ্রাম কক্ষ, কনসালটেশন কক্ষ, ওটি তথা অপারেশন থিয়েটার, পরিষ্কার পরিচ্ছন্ন শৌচাগার, লিফট, সাধারণ মানুষের সুবিধার্থে হাসপাতালে চওড়া সিঁড়ি, প্রবীণ নাগরিক এবং প্রতিবন্ধীদের জন্য র‍্যাম্প বানাতে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ ‘বিচারপতিদের কাছে এই লাক্সারি থাকে না’! সিজেআই চন্দ্রচূড় যা বললেন … জোর শোরগোল!

সেই কারণে রাজ্যের যে সকল হাসপাতালে (Government Hospital) এমন পরিকাঠামো নেই সেখানে এবার এগুলি বানাতে হবে। এর ফলে আদতে সাধারণ মানুষই উন্নত পরিষেবা পাবে বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ সরকার কমিউনিটি হেলথ সেন্টারের পাশাপাশি সেন্ট্রাল রেফারেল ইউনিট পরিকাঠামো বানানোর জন্য জেলাশাসক এবং জেলা স্বাস্থ্য আধিকারিকদের যথাযথ প্রস্তাব দিতে বলা হয়েছে।

Government of West Bengal Nabanna Yuvasree Prakalpa

এই প্রকার স্বাস্থ্য কেন্দ্রে সারাদিন চিকিৎসা পরিষেবা মিলবে। যে কারণে চিকিৎসক, নার্স থেকে শুরু করে হেল্পারদের কোয়ার্টার বানানোর বাজেট তৈরি করে রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়েছে। সেই সঙ্গেই সামগ্রিকভাবে রাজ্যের স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়নের জন্য জেলা হাসপাতালগুলি থেকে স্বাস্থ্য কেন্দ্রে নজরদারির ব্যবস্থা করার কথা বলা হয়েছে বলে খবর।

এখানেই শেষ নয়! এবার থেকে জেলা হাসপাতালগুলিতে মেডিক্যাল অফিসার কিংবা বিশেষজ্ঞ ডাক্তারদের বসার বন্দোবস্ত থেকে শুরু করে মহকুমা এবং জেলা হাসপাতালে বেড সংখ্যা বাড়ানো সহ একাধিক বিষয়ে রাজ্যের (Government of West Bengal) তরফে বলা হয়েছে বলে জানা যাচ্ছে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর