‘দেখা করা মানেই সমঝোতা নয়’! প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে বিস্ফোরক প্রধান বিচারপতি

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী কিংবা মুখ্যমন্ত্রীদের সঙ্গে সুপ্রিম কোর্ট অথবা হাইকোর্টের প্রধান বিচারপতিদের সঙ্গে দেখা হওয়া মানেই সমঝোতা নয়! এবার স্পষ্ট জানালেন সিজেআই ডি ওয়াই চন্দ্রচূড় (CJI DY Chandrachud)। আগামী ১০ নভেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেওয়ার কথা। তার আগেই এই তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন তিনি।

  • কী বলেছেন ডি ওয়াই চন্দ্রচূড় (CJI DY Chandrachud)?

সম্প্রতি গণেশ পুজো উপলক্ষ্যে সিজেআই চন্দ্রচূড়ের বাড়িতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ার পর বিস্তর চর্চা হয়েছিল। অবসর গ্রহণের আগে প্রধান বিচারপতি যে মন্তব্য করেছেন, সেটা ওই চর্চারই জবাব বলে মনে করছেন অনেকে।

এদিন মুম্বই বিশ্ববিদ্যালয়ের একটি মারাঠি সংবাদপত্রের অনুষ্ঠানে গিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি বলেন, ‘আমরা দেখা করি। তবে তার মানে এই নয় কোনও সমঝোতা হয়ে গেল। রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আমাদের কথাবার্তা হতেই থাকে। কারণ ওনারাই বিচারব্যবস্থার বাজেট বরাদ্দ করেন। আর এই অর্থ বরাদ্দের বিষয়টা বিচারপতিদের জন্য নয়’।

আরও পড়ুনঃ লক্ষ্মীর ভাণ্ডার অতীত! অ্যাকাউন্টে ঢুকবে কড়কড়ে ১০,০০০! দুর্দান্ত প্রকল্প রাজ্য সরকারের

সিজেআই চন্দ্রচূড় বলেন, দেখা না করে, শুধুমাত্র চিঠির ওপর ভরসা করে থাকলে তাঁদের কাজ হবে না। তাঁর কথায়, ‘আমাদের রাজনৈতিক ব্যবস্থার মধ্যে পরিপক্কতা রয়েছে, বিশ্বাস করুন। আর আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হল, এই রকম বৈঠকে কোনও মুখ্যমন্ত্রীই বকেয়া মামলার প্রসঙ্গ উত্থাপন করেন না’।

Supreme Court CJI DY Chandrachud says lawyer can refuse accept brief a Judge cannot

প্রধান বিচারপতি চন্দ্রচূড় (CJI DY Chandrachud) আরও বলেন, ‘শীর্ষ আদালত এবং কেন্দ্রের প্রশাসনিক সম্পর্কের ব্যাপারটা সুপ্রিম কোর্টের বিচারের প্রক্রিয়া থেকে একেবারে ভিন্ন। কোনও মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতি উৎসবের আবহে দেখা করবেন এটা ঐতিহ্য। এর সঙ্গে বিচারপ্রক্রিয়ার কোনও যোগসূত্র নেই, আমাদের সেটা বোঝার মতো ভাবনা থাকতে হবে’। যারা জনগণের সামনে দেখা করছেন, তাঁরা হয়তো কোনও বিষয়ে সমঝোতা করবেন, এমনটা ভাবার কারণ নেই বলে মন্তব্য করেন তিনি।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর