উচ্চমাধ্যমিক শুরুর আগেই বড় খবর! পরীক্ষার সময়সূচিতে বদল আনল সংসদ! জারি নয়া বিজ্ঞপ্তি

বাংলা হান্ট ডেস্কঃ উচ্চমাধ্যমিক স্তরে এবার সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা। ২০২৪ সালে যে সকল শিক্ষার্থীরা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছেন তাঁরা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবেন। আগামী বছর ২৩ মার্চ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam) শুরু হবে। সেই সময় একইসঙ্গে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা চলবে। এবার এই পরীক্ষার সময় বদল করার কথা ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

  • কখন থেকে শুরু হবে পরীক্ষা (Higher Secondary Exam)?

সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দ্বিতীয় সেমিস্টার (Semester II) তথা সেমিস্টার টু-য়ের (একাদশ শ্রেণি) পরীক্ষাগুলি দুপুর ২টো থেকে শুরু হবে, চলবে বিকেল ৪টে অবধি। শুধুমাত্র মিউজিক, ভিস্যুয়াল আর্টস এবং ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষা দুপুর ২টো থেকে শুরু হয়ে দুপুর ৩:১৫ অবধি হবে।

একইসঙ্গে আগামী ৩০ নভেম্বরের মধ্যে উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা শেষ করে ফেলার কথাও বলা হয়েছে। ইতিমধ্যেই এই মর্মে প্রত্যেকটি বিদ্যালয়ে চিঠি পাঠিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

আরও পড়ুনঃ পুলিশদের জন্য বড় খবর! পশ্চিমবঙ্গ সরকার যা সিদ্ধান্ত নিল … ধন্য ধন্য করছে সকলে

উল্লেখ্য, উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষায় ব্যাপক বদল এসেছে। আগে একটি মাত্র বার্ষিক পরীক্ষা (HS Exam) দিতে হতো ছাত্রছাত্রীদের। তবে এখন সেমিস্টার পদ্ধতি চালু করা হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নয়া পদ্ধতি চালু করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার থেকে পড়ুয়াদের সেই পদ্ধতিতেই পরীক্ষা দিতে হবে।

Higher Secondary exam

চলতি বছর যে সকল পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে, তাঁরা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবে। আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Exam) সঙ্গেই একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা দ্বিতীয় সেমিস্টার তথা সেমিস্টার টু-য়ের পরীক্ষা দেবেন। বেলা ১০টা থেকে ১:১৫ অবধি উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে। এরপর দুপুর ২টো থেকে শুরু হবে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর