ফের বাজিমাত ভারতের! দীপাবলির কেনাকাটায় পাত্তা পাচ্ছে না চিনা পণ্য, সামনে এল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই দেশজুড়ে শুরু হয়েছে দীপাবলির (Diwali) মরশুম। এই মরশুমে উপহার থেকে শুরু করে গৃহস্থালির কেনাকাটার বিপুল রেশ পরিলক্ষিত হয়। অর্থাৎ, বাণিজ্যিক দিক থেকেও এই সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিবছরই দীপাবলিতে ব্যবসার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সেই রেশ বজায় রেখেই চলতি বছরেও এই সময়ে ভালো ব্যবসার ক্ষেত্রে ইতিবাচক আশা বজায় রয়েছে।

দীপাবলির (Diwali) কেনাকাটায় পাত্তা পাচ্ছে না চিনা পণ্য:

প্রসঙ্গত উল্লেখ্য যে, দীপাবলির (Diwali) উৎসবের মরশুম এবারেও ব্যবসায়ীদের জন্য বড় সুযোগ নিয়ে এসেছে। চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি (CTI) অনুসারে, দীপাবলির সময়ে দিল্লিতে ১ লক্ষ কোটি টাকার ব্যবসার অনুমান করা হয়েছে।

Chinese products are lagging behind in Diwali shopping.

এমতাবস্থায়, এর থেকে সহজেই বোঝা যাচ্ছে যে বিপুল পরিমাণে কেনাকাটা বছরের এই সময়টাতে (Diwali) হয়। যার ফলে প্রত্যক্ষভাবে লাভবান হন ব্যবসায়ীরা। শুধু তাই নয়, তাঁরা আর্থিক সঙ্কট থেকেও স্বস্তি পান। উৎসবের এই কেনাকাটা নবরাত্রি থেকে শুরু হয়ে তুলসী বিবাহ পর্যন্ত বজায় থাকে।

আরও পড়ুন: ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ভারতের মুখ উজ্জ্বল করলেন চিরাগ! গড়লেন স্পেশাল রেকর্ড

অটোমোবাইল সেক্টরে ৫৫ শতাংশ বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে: এই প্রসঙ্গে CTI চেয়ারম্যান ব্রিজেশ গয়াল এবং সভাপতি সুভাষ খান্ডেলওয়াল জানিয়েছেন যে, অটোমোবাইল সেক্টর ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এই পরিসংখ্যান দীপাবলিতে (Diwali) আরও বাড়তে পারে। এছাড়া আনুমানিক ৫ কোটি উপহার বিনিময়ের মাধ্যমে বিক্রি বৃদ্ধির বিষয়েও আশাবাদী তাঁরা।

আরও পড়ুন: এবার ঘুম উড়বে সাইবার অপরাধীদের! সরকার নিল বড় পদক্ষেপ, জানলে হবেন অবাক

এদিকে হোটেল থেকে শুরু করে মল, রেস্তোরাঁ, বাজার এবং অন্যান্য ব্যবসায়িক সংস্থাগুলির সাথে আলোচনা করার পরে CTI অনুমান করেছে যে এবার ১ লক্ষ কোটি টাকার ব্যবসা সম্ভব। বিশেষ করে দেশীয় পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় বড় ধরণের ধাক্কা খেয়েছে চিনা পণ্য। মাটির প্রদীপ, সাজসজ্জার সামগ্রী, ইলেকট্রনিক্স, জামাকাপড় এবং অন্যান্য ভোগ্যপণ্যের বড় ব্যবসার সম্ভাবনা রয়েছে। এমনকি, দিল্লির ভগীরথ প্লেস মার্কেটেও ভালোভাবে বিক্রি হচ্ছে ভারতে তৈরি লাইটিংয়ের সামগ্রী। এমতাবস্থায়, দীপাবলির (Diwali) এই মরশুমে CTI-এর তরফে সবাইকে দেশীয় পণ্য কেনার আবেদন জানানো হয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর