অস্ট্রেলিয়ায় বিধায়ক নির্বাচিত হয়ে গীতা হাতে শপথ নিলেন ভারতের ছেলে দীপক।

ভারতবংশী দীপক রাজ গুপ্তা অস্ট্রেলিয়াতে বিধায়ক হয়ে গেছেন। মঙ্গলবার কঅস্ট্রেলিয়া ক্যাপিটাল টেরিটরি (এসিটি) এসেম্বলিতে প্রথম ভারতীয়-অস্ট্রেলিয়ান মেম্বার দীপক রাজ গুপ্তা ভগবৎ গীতার উপর হাত রেখে শপথ নেয়। ৩০ বছর বয়সী দীপক ১৯৮৯ সালে অস্ট্রেলিয়া গেছিল।
দীপক বলেন যে, আমি ভাগবত গীতাতে হাত রেখে শপথ নেওয়ার সিদ্ধান্ত অনেক আগেই নিয়ে নিয়েছিলাম। অস্ট্রেলিয়ার সদনে বাইবেল দ্বারা শপথ গ্রহণ করা হয়। আমি নিজের ইচ্ছা প্রকাশ করায় এসেম্বলির অফিসাররা নিয়ম চেক করে বলেন যে কোনো সদস্য অন্য ধর্মের গ্রন্থ নিয়ে শপথ নিতে পারে।

IMG 20190731 140432

কোনো রকমের বাধা না হওয়ার পর আমাকে অনুমতি দেওয়া হয়েছে। আমি নিজের সাথে ভাগবত গীতার একটি প্রতি নিয়ে গেছিলাম। উনি পরে ভগবৎ গীতা কে এসেম্বলিকে সেভিনিয়ার হিসাবে গিফট করে দেন। দীপক এর ভাই অনিল রাজ বলেন যে দীপক অস্ট্রেলিয়াতে অনেক সংঘর্ষ করেছে। উনি গাড়ি ধোয়া থেকে শুরু করে রেস্টুরেন্টেও কাজ করেছেন। এই সময় তিনি পড়াশোনাও করতেন। দীপক ১৯৯১ এ পাবলিক রিলেশান অফিসারের জব পায়। এরপর তিনি ডিপার্টমেন্ট অফ ডিফেন্স এক্সিকিউটিভ অফিসারের সরকারি চাকরি পায়।

অনিল জানান যে দীপক অস্ট্রেলিয়াতে থাকা সত্বেও ভারতীয় সংস্কৃতিকে ভোলেনি। তিনি ভারতীয় সংস্কৃতিকে প্রমোট করার জন্য অনেক ক্যাম্প করে। কেনব্যারাতে ভারতের বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয় যাতে মন্ত্রীদের ডাকা হয় যাতে ভারতীয় সংস্কৃতির ব্যাপারে লোকে বেশি বেশি করে জানতে পারে। মন্দির ও গুরুদ্বার বানাতেও তিনি সাহায্য ও যোগদান করেন। এরপর দীপককে মাল্টি কালচার এডভোকেট ও এক্সিলেন্স কমিউনিটি সার্ভিসের আয়ার্ডও পেয়েছেন।

সম্পর্কিত খবর