মহিলা বিরোধী ছিল ৩৭০ ধারা, এবার শেষ হবে সন্ত্রাসবাদ আর দারিদ্রতা

বাংলা হান্ট ডেস্কঃ স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার বিল নিয়ে রাজ্যসভায় জবাব দেন। অমিত শাহ রাজ্যসভায় শ্যামা প্রসাদ মুখার্জীকে স্মরণ করে বলেন, আমার বিশ্বাস যে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর কাশ্মীর আর রক্তাত্ব হবেনা। আরেকদিকে কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, আপনি ভাবছেন যে আপনি জিতে গেছে, কিন্তু আপনি ভুল আপনাদের ইতিহাস আপানদের ভুল প্রমাণিত করবে। আগামী দিনের ভবিষ্যৎ এটা মনে রাখবে যে, আজকের দিনে সংসদে কত বড় ভুল করা হয়েছে।

amit shah in rajya sabha

জম্মু কাশ্মীরের পরিস্থিতি অনেকটাই উত্তেজনা মূলক। স্বরাজ্যসভায় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ আজ সোমবার বলেন, ৩৭০ ধারা আর জম্মু কাশ্মীরে লাগু হবেনা। অমিত শাহ রাজ্যসভায় তিনটি সংকল্প রেখেছিলেন। প্রথম সংকল্প ছিল, জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা হটানো, দ্বিতীয় সংকল্প আর্টিক্যাল ৩৫-এ কে খতম করা। আর তৃতীয় সংকল্প জম্মু কাশ্মীরকে কেন্দ্র শাসিত রাজ্য বানানো। অমিত শাহ এর এই সিদ্ধান্তের পর জম্মু কাশ্মীর থেকে এবার লাদাখ আলাদা হয়ে গেলো। লাদাখ এবার কেন্দ্র শাসিত রাজ্যের তকমা পেলো। জম্মু কাশ্মীরও এবার আর রাজ্য রইল না। সেটিকেও কেন্দ্র শাসিত প্রদেশ বানিয়ে দেওয়া হল। সরকারের এই নির্ণয়ের পর দেশ জুড়ে খুশির হাওয়া বইছে।

আরেকদিকে বিজেপির মহাসচিব রাম মাধব সংসদে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এর ঘোষণা পর ট্যুইট করে লেখেন, ‘আজ ভারতীয়দের জন্য অনেক গর্বের দিন। অবেশে আজ ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জীর সমেত হাজার হাজার শহীদদের জম্মু কাশ্মীরের পূর্ণ বিলয়ের স্বপ্ন পূরণ হল, আর দেশে জনতার সাত দশক থেকে ওঠা দাবি আজ সন্মান পেলো। এটা কি কেউ কখনো ভেবেছিল?”

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর