সৃজিত ‘গুমনামি’ বাবার মাধ্যমে অনেক চমক নিয়ে আসছে দর্শকের কাছে

বাংলা হান্ট ডেস্ক: গাজিয়াবাদের রহস্যময় সাধু গুমনামি বাবা আসলে নেতাজি সুভাষচন্দ্র বসু।এই গুজবে একসময় সারা বিশ্বে সাড়া ফেলেছিল। SVF প্রযোজিত সৃজিতের আগামী ছবি  ‘গুমনামি- দ্য গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড’- এর কেন্দ্রবিন্দু হলো রহস্যময় গুমনামি বাবা। কিন্তু প্লেন ক্র্যাশে নেতাজিত মৃত্যু হয়েছে…এমন তথ্যই মেলে সরকারি নথিতে।এরপরও নেতাজির মৃত্যু ঘিরে রয়েছে নানা রহস্য, জল্পনা, কল্পনা। নানা প্রশ্নই উঠে এসেছে ছবির পরতে পরতে।

‘অটোগ্রাফ’, ‘বাইশে শ্রাবণ’, ‘জাতিস্বর’, ‘কাকাবাবু’ সিরিজের পর ফের একসঙ্গে সৃজিত প্রসেনজিৎ জুটি।ছবিতে গুমনামি বাবার চরিত্রে দেখা মিলবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। নেতাজি না কি গুমনামী বাবা, আসল চ্যালেঞ্জ কোনটা ছিল? এই প্রশ্নে প্রসেনজিত জানান, আসল চ্যালেঞ্জ নেতাজির চরিত্রটিই।

Screenshot 2019 08 19 12 36 24 500 com.android.browser

নেতাজিকে নিয়ে বাংলা, হিন্দিতে বেশ কিছু ছবি ও ডকুমেন্টারি তৈরি হয়েছে। কিন্তু সেই সমস্ত থেকে আলাদা, সম্পূর্ণ স্বতন্ত্র একটা প্রচেষ্টা করতে চেয়েছেন সৃজিত। তিনি বলেন ”নেতাজিকে নিয়ে মানুষের মনে অদম্য আগ্রহ। ছোটবেলা থেকে একটা কথা শুনে বড় হয়েছI… নেতাজি প্লেন ক্র্যাশে মারা যাননি, বেঁচে আছেন। আজও নেতাজির মৃত্যু একটা রহস্য।এই চিত্রনাট্যটা লেখার সময় আমি যে উত্তেজনা অনুভব করেছি, এর আগে কখনও তেমনটা করিনি”।

Screenshot 2019 08 19 12 37 29 258 com.android.browserছবিতে গান্ধিজির চরিত্রে দেখা মিলবে সুরেন্দ্র রাজনের

Screenshot 2019 08 19 20 50 30 031 com.android.browserজওহরলাল নেহরুর চরিত্রে সঞ্জয় মতিলাল

নেতাজির চরিত্রে অভিনয়ের জন্য টানা ৩ মাসের প্রস্তুতি নিতে হয়েছিল প্রসেনজিতকে। ওজন বাড়িয়েছেন, নেতাজির ভিডিও ফুটেজ দেখে তাঁর হাঁটাচলা, কথা বলার ভঙ্গি রপ্ত করতে হয়েছে। অর্থোডেনটিস্ট ও প্রস্থেটিকের সাহায্যে তৈরি হয়েছে নেতাজির লুক। লুক তৈরিতে সাহায্য করেছেন মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু। শ্যুটিং চলাকালীন প্রতিদিন ৩ ঘণ্টা লাগত মেক আপ করতে আর শ্যুটিং শেষে ২ ঘণ্টা লাগত তুলতে।

লুক নিয়ে যতটা রিসার্চ করেছেন, ছবির কাহিনি নিয়েও ততটাই গবেষণা করেছেন পরিচালক। সৃজিত জানান, “মুখার্জি কমিশনের রিপোর্টের ভিত্তিতেই কাহিনির অনেকটা অংশ তৈরি। রিপোর্টগুলি পেশ করেন চন্দচূর ধর। ছবিতে এই চরিত্রে দেখা মিলবে অনির্বাণ ভট্টাচার্যের। প্রথম রিপোর্ট অনুযায়ী ১৯৪৫ সালের ১৮ অগাস্ট তাইওয়ানে প্লেন ক্র্যাশে মৃত্যু হয় নেতাজির। দ্বিতীয় থিওরি অনুযায়ী তিনি রাশিয়ায় পালিয়ে যান এবং সেখানে জেলে বন্দি অবস্থায় তাঁকে খুন করা হয়। তৃতীয় থিওরি অনুযায়ী ,প্লেন ক্র্যাশে তিনি বেঁচে যান, পালিয়ে ভারতে চলে আসেন এবং ছদ্মবেশ ধারণ করে থাকতে শুরু করেন”।

Screenshot 2019 08 19 12 39 52 851 com.android.browserচন্দচূর ধরের চরিত্রে অনির্বাণ চ্যাটার্জী

ছবিতে চন্দ্রচূড় ধর ওরফে অনির্বাণের স্ত্রীর চরিত্রে দেখা মিলবে তনুশ্রী চক্রবর্তীর।

Screenshot 2019 08 19 12 40 55 915 com.android.browserরণিতার চরিত্রে তনুশ্রী চক্রবর্তী

ছবির সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদীপ দাসগুপ্ত। ২ অক্টোবর মুক্তি পাচ্ছে গুমনামি বাবা।এ কথা বলার যায় পুজোতে সৃজিতের ছবি এখন প্রায় ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে।

সম্পর্কিত খবর