প্রধানমন্ত্রী মোদীর কুটনীতিতে মুগ্ধ আমেরিকা ! এবার আফগানিস্তান ইস্যুতে ভারতের কাছে চাইলো সাহায্য

প্রধানমন্ত্রী মোদির কূটনীতির প্রশংসা এখন পুরো বিশ্ব জুড়ে হচ্ছে। আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আবার একবার পিএম মোদির থেকে সাহায্য চেয়েছেন। এবার তিনি আফগানিস্তানের মামলায় ভারতকে হস্তক্ষেপ করার আবেদন জানিয়েছে, এতদিন পর্যন্ত আমেরিকা আফগানিস্তানের মামলায় পাকিস্তানের উপর নির্ভর থাকতো। কিন্তু এখন মোদির কূটনীতি পাকিস্তানের এই একমাত্র রাস্তাটিকেও ব্লক করে দিয়েছে এবং তাই এই বার আমেরিকা ভারতের দরজায় কড়া নেড়েছে। আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারতের কাছে আবেদন করেছে যে আফগানিস্তানের তালিবানিদের সাথে  আমেরিকার যে লড়াই হচ্ছে, সেই লড়াইতে যেন ভারত আমেরিকার সাথে থাকে।  ট্রাম্প ভারতের সাথে সাথে রুশ, তুর্কি, ইরাক ও পাকিস্তানের কথাও উল্লেখ করেছেন।

images 2019 08 22T225658.872

 

আসলে আমেরিকা আফগানিস্তানের আইএসআইএস এর সক্রিয়তার কারণে বিপর্যস্ত আছে। এছাড়া ডোনাল্ডো ট্রাম্প কথা দিয়েছে যে তিনি আমেরিকায় নিজেদের সেনার রিটার্ন আসকে সুনিশ্চিত করবেন। আর তাই আফগানিস্তানে ভারতের ভূমিকাকে নিয়ে আমেরিকার রাষ্ট্রপতি ট্রাম্পের রাজনীতিতে এটি একটি বড় ও বৈপ্লবিক পরিবর্তন। ট্রাম্প, আফগানিস্তানের সৃজনী ও বিকাশ কার্যের জন্যও ভারতের কাছে সাহায্য চেয়েছে। যদিও আফগানিস্তানের বিকাশের কাজে  ভারতও একটানা যোগদান করে যাচ্ছে।

ট্রাম্প ভারতের কাছে এখনো অব্দি কোনো সন্ত্রাসবাদ নিরোধী অভিযানে অংশ নেওয়ার কথা বলেনি এবং ভারতও এরকম কোনো অভিযানে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেনি। কিন্তু এতদিনে আমেরিকা যে ভারতের কাছে সৈন অভিযানের জন্য সাহায্য চেয়েছে, সেটা পাকিস্তানের জন্য একটি বড় ঝটকার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এই ঝটকা আরো বেশি ঘাতক হয়ে গেছে কারণ পাকিস্তান,কাশ্মীরের ব্যাপারে আমেরিকাকে হস্তক্ষেপ করা আবেদন করছে, আর এই দিকে আমেরিকা ভারতের সাথে হাত মেলাচ্ছে।

সম্পর্কিত খবর