সারা বিশ্বে আর্থিক মন্দা তবুও ভারতের GDP বৃদ্ধির হার অন্য দেশের তুলনায় বেশি: নির্মলা সীতারমণ।

সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দেশের অর্থনীতি সম্পর্কে সংবাদ সম্মেলনে বলেন, সারা বিশ্বে মন্দার পরিবেশ রয়েছে, তবে এর প্রভাব ভারতে দেখা যায় না। তিনি বলেছিলেন যে বিশ্বে ভারতের অর্থনৈতিক অবস্থান আরও ভাল। ভারতের জিডিপি বৃদ্ধির হার চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা, ইতালি, জাপানের মতো দেশগুলির চেয়ে বেশি।নির্মলা সীতারমণ বলেন, মন্দাটির সমস্যাটি কেবল ভারতের নয়, বিশ্বজুড়ে সব দেশ এই সময় মন্দার মুখোমুখি হচ্ছে।

images 2019 08 26T084038.161

তিনি বলেছিলেন যে সংস্কার একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং দেশে ক্রমাগত অর্থনৈতিক সংস্কার হয়েছে। অন্যান্য দেশের তুলনায় ভারতের অর্থনীতি অনেক ভাল হয়েছে। অর্থমন্ত্রী বলেছিলেন যে সরকার ধারাবাহিকভাবে অর্থনৈতিক সংস্কারের দিকে কাজ করছে। আয়কর রিটার্ন (আইটিআর) আগের চেয়ে অনেক সহজ হয়ে গেছে। জিএসটিও সহজ করা হবে। তিনি বলেছিলেন যে আমাদের দেশের বৃদ্ধির হারও অনেক দেশের তুলনায় খুব ভাল।

 

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন যে ভারত সরকারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে জনগণকে কর নিয়ে হয়রানি করা হচ্ছে। আমরা ক্রমাগত কর এবং শ্রম আইন উন্নত করছি। ট্যাক্স নোটিশের জন্য একটি কেন্দ্রীয় ব্যবস্থা থাকবে এবং ট্যাক্সের জন্য কাউকে হয়রানি করা হবে না। অর্থমন্ত্রী বলেছিলেন যে ১ অক্টোবর থেকে কেন্দ্রীয় ব্যবস্থা থেকে নোটিশ পাঠানো হবে। যা ট্যাক্স হয়রানির ঘটনাগুলি রোধ করবে।অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন যে মূলধন লাভের উপর সারচার্জ প্রত্যাহার করা হবে। শেয়ারবাজারে মূলধন লাভ এবং বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগ (এফপিআই) সারচার্জ নেওয়া হবে না।


সম্পর্কিত খবর