আগামী বছরেই হতে চলেছে পূর্ণ সূর্যগ্রহণ! কোথায় কোথায় যাবে দেখা? সামনে এল দিনক্ষণও

বাংলা হান্ট ডেস্ক: সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) মতো বিষয়গুলি হল মহাজাগতিক ঘটনা। যেগুলি প্রায় প্রত্যেক বছরেই ঘটে। এমতাবস্থায়, এবার একটি বড় তথ্য সামনে এসেছে। মূলত, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণটি কবে ঘটবে সেই বিষয়টি এবার জানা গেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী বছরের প্রথম সূর্যগ্রহণটি এপ্রিল মাসে ঘটবে। যেটি হবে খাগড়াস গ্রহণ বা পূর্ণ সূর্যগ্রহণ। উল্লেখ্য যে, এই সূর্যগ্রহণের প্রসঙ্গে ভারতীয়দের তেমন কোনো চিন্তা নেই। কারণ, এটি ভারত থেকে দেখা যাবে না। তবে, এর ফলে সেইসব দেশের মানুষকে সতর্ক থাকতে হবে যেখান থেকে সূর্যগ্রহণটিকে দেখা যাবে।

সূর্যগ্রহণ:

   

বিজ্ঞান অনুসারে, যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে তখন সূর্যের প্রতিচ্ছবি কিছু সময়ের জন্য চাঁদের পিছনে লুকিয়ে থাকে। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। মূলত, পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে এবং চাঁদ পৃথিবীর চারদিকে ঘোরে। এমন পরিস্থিতিতে, কখনও কখনও চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে। যার ফলে চাঁদ সূর্যালোককে আংশিক বা পুরোটাই অবরুদ্ধ করে দেয়। আর এই কারণেই ঘটে সূর্যগ্রহণ।

আরও পড়ুন: খড়ের ঘরে থেকে শুরু জীবন, ফেল করেছেন দশম শ্রেণিতে, এখন বছরে ২০ কোটি রোজগার মুকেশের

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ:

২০২৪ সালের প্রথম গ্রহণ সূর্য না চাঁদে হবে তা জানা গুরুত্বপূর্ণ। তবে, পরের বছরের প্রথম গ্রহণ হবে গ্রহদের রাজা সূর্যে। যা হবে চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা দিনে। অর্থাৎ, ২০২৪-এর ৮ এপ্রিল, সোমবার ঘটবে এই সূর্যগ্রহণ।

আরও পড়ুন: মালগাড়ির কেবিনে কেন জল, বিদ্যুৎ দেয়না রেল! প্রকাশ্যে এল কারণ, জানলে উড়ে যাবে হুঁশ

সূর্যগ্রহণের সময়:

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই গ্রহণটি ভারতীয় সময় রাত ১০ টা ৯ মিনিটে স্পর্শ করবে এবং রাত ১ টা ২৬ মিনিট পর্যন্ত চলবে।

A solar eclipse is going to happen next year

কোথায় কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ:

আগামী বছরের প্রথম সূর্যগ্রহণটি উত্তর দক্ষিণ প্রশান্ত মহাসাগর, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, গ্রিনল্যান্ড,  আইসল্যান্ড, প্রশান্ত মহাসাগর ও উত্তর আটলান্টিক মহাসাগরে দৃশ্যমান হবে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না। তাই সূতক, স্নান, দান, পুণ্য, কর্ম, যম ও নিয়ম ইত্যাদি গ্রহণকালে বৈধ হবে না।

(সতর্কীকরণ: এই প্রতিবেদনটি সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা হয়েছে। বাংলা হান্ট এটি নিশ্চিত করে না।)