টাইমলাইনভারত

এবার পেনশন প্রকল্পেও আধার কার্ড বাধ্যতামূলক করছে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক : বর্তমানে যেকোনো সরকারি বা বেসরকারি ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূল করেছে কেন্দ্র। যদিও কেন্দ্রীয় সরকারের তরফে আধার কার্ড নাগরিকত্বের পরিচয় পত্র প্রমানের নথি নয় বলে জানানো হয়েছে। কিন্তু তাসত্ত্বেও আধার কার্ড কলেজে ভর্তি, স্কুলে ভর্তি বা ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা কিংবা চাকরির ফর্ম ফিলাপের জন্য আধার নম্বর প্রযোজন হয়। তবে এবার পেনশন প্রকল্পেও আধার কার্ড বাধ্যাতমূলক করছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের জনহিতকর কার্যাবলীর মধ্যে অন্যতম হল দেশের প্রবীন নাগরিকদের জন্য পেনশন প্রকল্প। ২০১৭-১৮ আর্থিক বর্ষে বাজেটের সময় মোদী সরকারের এই পেনশন প্রকল্পের কথা ঘোষনা করা হয়। তবে মাত্র কয়েকদিন আগে কেন্দ্রের তরফে সরাসরি ঘোষনা হয়েছে, কেন্দ্রীয় সরকারের পেনশন প্রকল্পের সুবিধা নিতে গেলে অবশ্যই আধার কার্ড বাধ্যতামূলক।

এবং নতুন করে প্রকল্পের জন্য আবেদন করতে হলে অবশ্যই আধার নম্বর দিতে হবে। কোনো বয়স্ক ব্যক্তি যদিও এই প্রকল্পে আবেদন করতে চান সেক্ষেত্রে আবেদন পত্রের সঙ্গে আধার নম্বর দিতেই হবে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের পেনশন প্রকল্পের জন্য ১৫ লক্ষ টাকা অবধি পেনশন দেওয়া হবে। আগামী বছরের মার্চ মাস অবধি এই প্রকল্পে আবেদন করার সুযোগ থাকবে।

প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে পেনশন প্রকল্পের সূচনা করা হয়। অন্যদিকে,বর্তমানে সরকারি বিভিন্ন কর্মক্ষেত্রে পেনশন প্রক্রিয়া তুলে দেওয়া হয়েছে, যদিও বেসরকারি ক্ষেত্রে বেশ সামান্য কয়েকটি জায়গায় পেনশন প্রক্রিয়া চালু রয়েছে কিন্তু অবসর গ্রহণের পর কী হবে এই চিন্তায় প্রহর গুনছেন এখন থেকেই। যেহেতু চাকরি থেকে অবসর নেওয়ার পর মোটা টাকা হাতে আসবে না তাই নিয়ে কিন্তু চিন্তিত থাকেন অনেকেই।

শুধুমাত্র চাকরিজীবী রাই নন, যারা খেত মজুরের কাজ করেন কিংবা, রিকশা চালান তাদের কিন্তু একটা বয়সের পর রোজগারের সন্ধান কমে যায় তাই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দু দুটি প্রকল্পের সূচনা করেছেন, প্রধানমন্ত্রীর শ্রমযোগী মান ধন যোজনা এবং ন্যাশনাল পেনশন স্কিম ফর ট্রেডার্স অ্যান্ড সেলফ এমপ্লয়েড পেনসনস।

 

Related Articles

Back to top button