fbpx
টাইমলাইনভারত

বিদেশের মাটিতে ধুঁতি পাঞ্জাবি পড়ে নোবেল নিলেন অভিজিৎ ব্যানার্জি, গর্বিত হলো বাঙালি

বাংলাহান্ট ডেস্ক:বাঙালির আরেকটি অধ্যায় যুক্ত হলো সুইডেনে।সুইডেনে ঐতিহাসিক গ্যালারিতে আজ ৩ জন কে নোবেল পুরস্কার দেওয়া হয়। তার মধ্যে প্রথমে ছিলেন বাংলার গর্ব প্রেসিডেন্সির ছাত্র যাদবপুরে বাসিন্দা অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। নোবেল পাওয়া ঘোষনা হয় আগের মাসে।

তারপর আজ তাকে পুরস্কৃত করা হলো। বাঙ্গালীর সংস্কৃতি মেনে ধুতি পাঞ্জাবি পরে তিনি নোবেল নিতে গেলেন। যে বইটির জন্য নোবেল পেয়েছেন তা মানুষকে আরো এগিয়ে আসার জন্য বার্তা দিলেন এবং তিনি অর্থনীতিতে যেভাবে পাণ্ডিত্য দেখিয়েছেন তা আজ বাঙালিরা গর্বিত।আরও একবার গর্বিত বাঙ্গালী অভিজিৎ বিনোয়ক বর্মন নোবেল পুরস্কারে ভূষিত হন।

আজ অভিজিৎ বিনোয়ক ব্যানার্জি গর্বিত বাঙ্গালী। আগেও একাধিক বাঙালি নোবেল পেয়েছেন অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। নোবেল পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, মাদার টেরিজা। অভিজিৎ বিনোয়ক ব্যানার্জি বাংলা কে আরেকবার বিশ্বের মধ্যে বাংলার নাম উজ্জ্বল করলো।প্রেসিডেন্সিতে একটি গ্যালারি তৈরি করা হয়েছে। রাজ্য সরকার তাকে বিশেষভাবে সম্মানিত করেছেন।

নোবেল পাওয়ার পর কলকাতায় আসার আগে তিনি দিল্লিতে ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে একান্ত আলাপচারিতা করে, তারপর তাকে সম্মান জানানো হয় এয়ারপোর্টে। শুধু তাই নয় তিনি নিজে হাতে রান্না করতে ভালোবাসেন। এখনো তিনি বাঙালি বিভিন্ন রকমের খাবার খেতে পছন্দ করেন এবং নিজে রান্না করেন বাঙালি সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য আপামর বাঙালি তাকে কুর্ণিশ জানায়।

Back to top button
Close
Close