এবার CBI ডাকলেই কি গ্রেফতার অভিষেক? সুপ্রিম নির্দেশের সিংভির আশঙ্কাই হতে পারে সত্যি

   

বাংলা হান্ট ডেস্ক : আদালত রক্ষাকবচ না দিলে গ্রেফতার হতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। কুন্তল ঘোষের অভিযোগের ভিত্তিতে ইডির (Enforcement Directorate) দায়ের করা মামলা থেকে অব্যহতি চেয়ে অভিষেকের আবেদনের শুনানিতে এই সওয়াল করেছিলেন কংগ্রেস নেতা তথা আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। যদিও সেই আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দ্রুত শুনানির আবেদন খারিজ করে শুক্রবার পর্যন্ত অভিষেককে কোনও রক্ষাকবচ দিতে অস্বীকার করেন বিচারপতিরা।

এরপর সুপ্রিম কোর্টে বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চে উঠলে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি সওয়াল করেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় একজন সাংসদ ও দলের শীর্ষপদে রয়েছেন। তাঁর বিরুদ্ধে যেন কোনও কড়া পদক্ষেপ না করে সিবিআই। তাঁকে কোনও সময় না দিয়ে তলব করা হয়েছে। ৯ ঘণ্টা ধরে জেরার নামে হেনস্থা করা হয়েছে তাঁকে। পরের বার তলব করলে অভিষেককে গ্রেফতার করতে পারে সিবিআই।’ সিংভির সেই আশংকা যেকোনো মুহুর্তেই সত্যি হতে পারে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠি ঘিরে নাম উঠে এসেছে তৃণমূলের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। সুপ্রিম কোর্টে বিচারপতি জেকে মাহেশ্বরী ও বিচারপতি পিএস নরসিমার বেঞ্চে কুন্তল ঘোষ চিঠি মামলার শুনানি হয় আজ।

abhishek 2

শিক্ষক কেলেঙ্কারি মামলায় কুন্তল ঘোষের চিঠির পরিপ্রেক্ষিতে অভিষেককে ফের জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। হাইকোর্টের এই নির্দেশের বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন অভিষেক। তবে শুক্রবার সেই মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টের রায়ই বহাল রাখল শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট।

তবে, হাই কোর্টের নির্দেশমতো ২৫ লক্ষ টাকা জরিমানায় স্থগিতাদেশ দিয়েছে আদালত। যার অর্থ এখনই অভিষেককে ২৫ লক্ষ টাকা দিতে হবে না। মামলার পরবর্তী শুনানি ১০ জুলাই ধার্য হয়েছে।

অভিষেক বন্দ্যোপাধ্যায় বনাম সৌমেন নন্দী মামলার শুনানিতে ২৫ লাখের জরিমানা ওপর স্থগিতাদেশ দিযেছে শীর্ষ আদালত। তবে একই সঙ্গে আদালত জানিয়েছে এক্ষেত্রে সিবিআই, ইডি তদন্ত বাধাহীন। সুপ্রিম কোর্টে ফের মামলাটি ১০ জুলাই শোনা হবে। অর্থাৎ এই মামলায় পরবর্তী শুনানির আগে কুন্তল ঘোষের চিঠির পরিপ্রেক্ষিতে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। এবারের জিজ্ঞাসাবাদ নিয়েই আশংকা প্রকাশ করেছেন অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর