রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চাওয়ার জের! সাতসকাল থেকে নজরবন্দি শান্তিনিকেতনের আদিবাসীরা

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বভারতীতে সমাবর্তন উৎসবের অনুষ্ঠানে যোগ দিতে ঝটিকা সফরে শান্তিনিকেতন (Santiniketan) আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Droupadi Murmu)। প্রথমবার বঙ্গ সফড়ে এসে বিশ্বভারতীতে পৌঁছবেন রাষ্ট্রপতি। তবে তার আগেই বিস্ফোরক অভিযোগে সরব সেখানেই আদিবাসী বাসিন্দারা। রাষ্ট্রপতি শান্তিনিকেতনে পৌঁছনোর আগেই নজরবন্দী হলেন আদিবাসীরা (Aboriginal People)।

অভিযোগ, শান্তিনিকেতনের সোনাঝুরি সংলগ্ন আদিবাসী এলাকা বালিপাড়ায় আদিবাসী সম্প্রদায়ের মানুষদের নজরবন্দী করা হয়েছে। বিস্ফোরক অভিযোগ প্রশাসনের বিরুদ্ধে। স্থানীয়দের কথায়, প্রশাসন তরফে সকাল ছয়টা থেকে এই নজরবন্দী শুরু করা হয়েছে এবং রাষ্ট্রপতি শান্তিনিকেতন ছেড়ে না যাওয়া পর্যন্ত এই নজরবন্দি চলবে বলে জানানো হয়েছে।

   

president droupadi murmu in west bengal

তবে কেন এই নজরবন্দি? জানা গিয়েছে, রাষ্ট্রপতির আসার মুহূর্তে এইভাবে তাদের নজরবন্দী করার একমাত্র কারণ হলো তারা নিজেদের সমস্যা, অসুবিধার কথা জানাতে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চেয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন। আদিবাসী সংগঠনগুলির তরফ থেকে দেখা করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু সেই আবেদন মানা হয়নি এবং পরিবর্তে তাদের নজরবন্দী করা হয়েছে।

এই প্রসঙ্গে মুখ খুলেছেন স্থানীয় এক আদিবাসী মহিলা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা না করতে যাওয়া প্রসঙ্গে প্রশ্ন করা হলে এদিন সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, “আমাদের রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পারমিশন দেওয়া হয়নি তাই আমরা দেখা করতে পারিনি। থানা থেকে পুলিশ এসে এখানে আমাদের নজরবন্দি করে রাখা হয়েছে। আমরা আমাদের অসুবিধার কথা জানাতে চেয়েছিলাম তবে পুলিশ সকালে থেকে আমাদের নজরবন্দি করে রেখেছে।”

প্রসঙ্গত, এলাকার আদিবাসী সংগঠনগুলির তরফ থেকে দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে পশ্চিমবঙ্গে আদিবাসীদের খারাপ পরিস্থিতির কথা জানানোর আবেদন জানানো হয়েছিল। যদিও এই ঘটনার পরিপ্রেক্ষিতে প্রশাসন অথবা বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে এখনও পর্যন্ত কোনরকম প্রতিক্রিয়া মেলেনি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর