fbpx
টাইমলাইনভারত

নরেন্দ্র মোদীর নয়া আইন : সমগ্র দেশে এক হতে চলছে বিদ্যুতের দাম

দেশের আর্থিক অবস্থা এখন ক্রমাগত নিম্নগামী হচ্ছে। বাজার অগ্নিমুল্য তার পাশাপাশি কৃষকদের অবস্থা শচনীয় । প্রচুর মানুষ এখনো না খেতে পারে ঠিক করে , না পায় পরার মতন জামা কাপড়। কিন্তু এসব কিছুর মধ্যেও আবার নতুন নিয়ম আনতে চলেছে মোদী সরকার। মোদী সরকারের নানা প্রকল্প চালু করতে চলেছেন এই বছরই, সমগ্র দেশের সমস্ত রাজ্যের বিদ্যুতের দর সমান করার জন্য ২০০৩ বিদ্যুৎ আইন সংশোধন করবেন।

এবং ট্যাগ লাইন বানিয়েছেন সমগ্র দেশের জন্য “এক দেশ এক দাম”। রেশন কার্ড থেকে আধার কার্ড সব জায়গায় তিনি নতুন নিয়ম করে চলেছেন। দেশের জন গনের সুবিধার কথা মাথায় রেখেই তার এই নিয়ম । প্রসংঙ্‌ত , এনআরসি এবং সিএএ ইস্যু নিয়ে তিনি দেশের মানুষদের সব দিক দিয়ে তিনি সুবিধা দিতে চান।

 

 

 

 

কিন্তু একের পর এক এই  নয়া আইনে ভারতবাসি রিীত মতন নাজেহাল। সুরু থেকে এক রকম চলে এসেছে এতদিন আর আবার এখন হবে অন্যরকম। সব মিলিয়ে সবাই তা মেনে নিতে পারছেন না। কিছুখেত্রে সল্প সঙ্খ্যক দেশের মানুষ তারা মেনে নিচ্ছেন বাধ্য হয়ে। আর যারা নাকি মানতে পারছে না তারা প্রতিবাদের সুরে রাস্তায় নামছেন। তবে একাধিক সুবিধার মধ্যে এটি কি হবে সেটাও দেখার বিষয় । “খুব শ্রীঘই বিদ্যুৎ আইনের পরিবর্তন আনা হবে” এমন টাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান  ।

২০১৫ সালে উজ্বল ডিস কম আস্যু রেন্স    যজনা  শুরু করেন কারন যে সমস্ত বিদ্যুৎ কোম্পানি ঋণের দায়ে ডুবতে বসেছিল তাদের আর্থিক আবস্থা ঠিক করার জন্য। সমগ্র দেশের বিদ্যুৎ বিতরন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান  অনেক মতামত দেন ১৬ টি রাজ্যে বিদ্যুৎ বিত্রন কোম্পানি গুলি আর্থিক বোঝা কমতে দেওয়ার জন্য ০২.৩২ লক্ষ্য কতই টাকার বন্ড জারি করা হবে। সমগ্র দেশে এখন থেকেই বিদ্যুতের দাম কমানোর চেস্টাই এখন লক্ষ্য হওয়া উচিত।

Back to top button
Close
Close