ঘুম উড়লো অনেকের! ৩২ চাকরি বাতিলের মামলার শুনানি হবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেই

   

বাংলা হান্ট ডেস্কঃ প্ৰতি বছর গরমের ছুটির আগে পরিবর্তন হয় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতিদের রস্টার (Roster)। যে তালিকা অনুযায়ী বিচারপতিদের বিচার্য বিষয় নির্ধারিত হয়, বা কোন বিচারপতির এজলাসে কোন মামলা উঠবে তা নির্ধারণ করা হয় সেটি রস্টার। যা প্রকাশ করেন হাইকোর্টের প্রধান বিচারপতি। প্ৰতি বারের ন্যায় নিয়ম মেনে বৃহস্পতিবার গরমের ছুটির মধ্যে প্রকাশিত হয়েছে বিচারপতিদের নতুন রস্টার আর তাতেই দেখা গেল প্রাথমিকের মামলা শুনবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই (Justice Abhijit Ganguly)।

নতুন ‘রস্টার’ অনুযায়ী জাস্টিস গাঙ্গুলির এজলাসে থাকা কোনও মামলারই রদবদল হয়নি। তার এজলাসে যে সব প্রাথমিকের মামলার শুনানি চলত এখনও তাই হবে। হাতছাড়া হয়েছে শুধু সেই দুটি মামলা যা সুপ্রিম কোর্ট তার বেঞ্চ থেকে সরিয়ে দিয়েছিল। শুধুমাত্র সেই দুটি মামলার বিচার করবেন বিচারপতি অমৃতা সিন্‌হা।

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম দ্বারা প্রকাশিত নতুন ‘রস্টার’ অনুযায়ী ৩২ হাজার চাকরি বাতিল সংক্রান্ত মামলাও শুনবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সম্প্রতি, সুপ্রিম কোর্টের নিয়োগ দুর্নীতির মূল দু’টি মামলা তার এজলাস থেকে সরিয়ে দেওয়ায় পরবর্তী কালে তার এজলাস থেকে প্রাথমিকের বাকি মামলাও সরিয়ে দেওয়া হবে বলে জোর জল্পনা ছিল। আশঙ্কা প্রকাশ করেছিলেন খোদ বিচারপতি গঙ্গোপাধ্যায়ও। তবে ‘মাস্টার অফ রস্টার’ হিসাবে হাই কোর্টের প্রধান বিচারপতি তা করেননি।

high court

কোন বিচারপতির এজলাসে কোন মামলা? জনস্বার্থ মামলার শুনানি হবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। মাদ্রাসা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত মামলা রইল বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসেই।কলেজ ও বিশ্ববিদ্যালয় সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। বিচারপতি রাজাশেখর মান্থারও বিচার্য বিষয় পরিবর্তন হয়নি। CBI তদন্তের দাবি সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি রাজশেখর মান্থা।

আগে বিচারপতি অমৃতা সিন্‌হা পুরসভা সংক্রান্ত মামলা শুনতেন তবে তার সঙ্গে এখন তিনি পঞ্চায়েত সংক্রান্ত মামলাও শুনবেন। রাজ্যের দুয়ারে পঞ্চায়েত নির্বাচন, ভোটের মুখে এই সংক্রান্ত মামলাটির এজলাস পরিবর্তন হওয়ায় এবার পঞ্চায়েত নির্বাচন নিয়ে কোনও মামলা হলে সবই যাবে বিচারপতি সিন‌্হার এজলাসে।

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টে মোট ৫৩ জন বিচারপতি রয়েছেন। এবার অনেক বিচারপতির বিচার্য বিষয়েই নানা ধরনের পরিবর্তন হলেও অধিকাংশ বিচারপতির এজলাসের বিচারভার পরিবর্তন করা হয়নি। সেই মতোই নতুন রস্টারে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিচার্য বিষয়েও বদল হয়নি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর