বড় প্ল্যান আদানির, এবার কিনে নিচ্ছেন আম্বানির দেউলিয়া হয়ে যাওয়া এই কোম্পানি

   

বাংলা হান্ট ডেস্ক: ভারতের (India) অন্যতম শ্রেষ্ঠ ধনকুবের তথা শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani) এবার আর্থিক সঙ্কটের মধ্যে থাকা আরেক ভারতীয় শিল্পপতি অনিল আম্বানির (Anil Ambani) কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এই বিদ্যুৎ কেন্দ্রগুলি বর্তমানে ইন্ডিয়ান ব্যাঙ্করাপ্সি কোর্ট দ্বারা নিলাম করা হচ্ছে।

ইতিমধ্যেই নিউজ এজেন্সি ব্লুমবার্গ গত মঙ্গলবার এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে। সর্বোপরি, এই খবর এমন একটি সময়ে এসেছে যখন আদানি গ্রুপ সম্প্রতি ২.৮ বিলিয়ন ডলারের নতুন ফান্ডিং সংগ্রহ করেছে। মূলত, এই বিদ্যুৎ কেন্দ্রগুলি বিদর্ভ ইন্ডাস্ট্রিজ পাওয়ার লিমিটেড (VIPL)-এর অন্তর্গত। যেটির প্রোমোটার হল অনিল আম্বানি-নিয়ন্ত্রিত রিলায়েন্স পাওয়ার। উল্লেখ্য যে, বিদর্ভ ইন্ডাস্ট্রিজের কাছে মধ্য ভারতে ৬০০-মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সহ প্ল্যান্ট রয়েছে।

এদিকে, ওই রিপোর্টে সূত্রকে উদ্ধৃত করে জানানো হয় যে, রিলায়েন্স পাওয়ারও নিলামে এই অ্যাসেটগুলির জন্য একটি প্রস্তাব দিতে পারে। যাতে তারা কোম্পানির নিয়ন্ত্রণ ফিরে পেতে পারে। এছাড়াও, রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এই মুহূর্তে পুরো প্রক্রিয়াটি আলোচনার পর্যায়ে রয়েছে। এমতাবস্থায়, এই প্রসঙ্গে রিলায়েন্স মন্তব্য করতে অস্বীকার করলেও আদানি গ্রুপ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে চায়নি।

তবে, যদি আদানি গ্রুপ এই বিড জিততে সফল হয়, সেক্ষেত্রে ওই গ্রূপের কয়লা বিদ্যুৎ প্রকল্পের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। এছাড়াও, এই পদক্ষেপ সংশ্লিষ্ট গ্রুপের ব্যবসায় একটি ইতিবাচক প্রভাবও ফেলবে। উল্লেখ্য যে, ইতিমধ্যেই আদানি গ্রূপ হিন্ডেনবার্গ রিসার্চের নেতিবাচক রিপোর্টের প্রভাব থেকে পুনরুদ্ধারের চেষ্টা করছে। হিন্ডেনবার্গ রিপোর্টের পরে, একসময় আদানি গ্রুপের বাজার মূল্য ১৫০ বিলিয়ন ডলার কমে গিয়েছিল। যদিও, সেই ধাক্কা বর্তমানে অনেকটাই সামলে উঠেছে ওই গ্রূপ।

এদিকে, আমরা যদি অন্যদিকে তাকাই সেক্ষেত্রে বিদর্ভ ইন্ডাস্ট্রিজকে অন্য কোম্পানির কাছে নিলাম করা হলে অনিল আম্বানির অবস্থান আরও দুর্বল হবে। ইতিমধ্যেই এই শিল্পপতি বছরের পর বছর ধরে ঋণদাতাদের সাথে লড়াই করছেন। সম্প্রতি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) অনিল আম্বানিকে বৈদেশিক মুদ্রা লঙ্ঘনের অভিযোগে জিজ্ঞাসাবাদও করেছে।

Adani is buying this company of Ambani

আদানি ক্যাপিটালের অংশীদারিত্ব বিক্রির প্রস্তুতি চলছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, আদানি গ্রুপ বর্তমানে তার প্রধান ফসিল-ফুয়েল প্রকল্পগুলি সম্প্রসারণের প্রস্তুতি নিচ্ছে। এর পাশাপাশি, গ্রুপটি আদানি ক্যাপিটালের কন্ট্রোলিং স্টক বিক্রি করে ফান্ড সংগ্রহেরও প্রস্তুতি নিচ্ছে। রিপোর্টে বলা হয়েছে, বেইন ক্যাপিটাল ও কার্লাইল গ্রুপ এই অংশীদারিত্ব কেনার জন্য আগ্রহ দেখিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর