হিন্ডেনবার্গের ধাক্কা কাটিয়ে ফের স্বমহিমায় আদানি! এবার ৫,০০০ কোটি টাকায় কিনতে চলেছেন এই কোম্পানি

   

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের শুরুতেই মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) আদানি গ্রূপের (Adani Group) প্রসঙ্গে নেতিবাচক রিপোর্ট সামনে আসার পরেই বড়সড় ধাক্কা খায় সংশ্লিষ্ট গ্রুপ। শুধু তাই নয়, বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয় গৌতম আদানিকে (Gautam Adani)। তবে, এবার সেই ধাক্কার রেশ ক্রমশ কাটিয়ে উঠছে এই গ্রূপ। পাশাপাশি, আদানিও স্বমহিমায় ফিরে আসছেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সম্প্রতি আদানি গ্রুপ ট্রেনের টিকিট বুকিং প্ল্যাটফর্ম ট্রেনম্যান কিনে নিয়েছে। তবে, এবার আরও একটি বড় খবর সামনে এসেছে। জানা গিয়েছে, আদানি গ্রুপ এবার একটি বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। ইতিমধ্যেই রয়টার্সের এক রিপোর্টে বলা হয়েছে, আদানি গ্রুপ শীঘ্রই সাংঘি ইন্ডাস্ট্রিজের (Sanghi Industries) অধিকাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ করতে পারে।

এমতাবস্থায়, ওই রিপোর্টে এই বিষয়টি সম্পর্কিত দু’টি সূত্রকে উদ্ধৃত করে জানানো হয়েছে যে, আদানি গ্রুপ এবং সাংঘি ইন্ডাস্ট্রিজের প্রস্তাবিত চুক্তি নিয়ে আলোচনা চলছে। পাশাপাশি, উভয় পক্ষ একটি সমঝোতায় পৌঁছেছে বলেও খবর মিলেছে। তাই, শীঘ্রই এই চুক্তির বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে। পাশাপাশি, জানা গিয়েছে এর জন্য আদানি গ্রূপ ৫,০০০ কোটি টাকা খরচ করবে।

এদিকে, একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে যে, বর্তমানে সাংঘির এন্টারপ্রাইজ ভ্যালু ৭২৯ মিলিয়ন অর্থাৎ প্রায় ৬,০০০ কোটি টাকা অনুমান করা হয়েছে। এর আগে, ইকোনমিক টাইমস গত সপ্তাহে জনিয়েছিল যে, আদানি গ্রুপ সাংঘি ইন্ডাস্ট্রিজ অধিগ্রহণের দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছে।

সাংঘি ইন্ডাস্ট্রিজ: জানিয়ে রাখি যে, সাংঘি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হেডকোয়ার্টার হল গুজরাটের আহমেদাবাদে। এর প্রধান সহযোগী সংস্থাগুলির মধ্যে রয়েছে সাংঘি সিমেন্টস লিমিটেড, সাংঘি থ্রেডস লিমিটেড এবং সাংঘি ফিলামেন্টস প্রাইভেট লিমিটেড। এদিকে, সাংঘি ইন্ডাস্ট্রিজ লিমিটেড পশ্চিম ভারতের অন্যতম বৃহত্তম সিমেন্ট কোম্পানি হিসেবে বিবেচিত হয়। কোম্পানিটি সিমেন্ট তৈরি ও বিক্রি করে।

আদানি গ্রুপ রয়েছে দ্বিতীয় স্থানে: উল্লেখ্য যে, সাংঘি ইন্ডাস্ট্রিজের অধিগ্রহণের এই বিষয়টি আদানি গ্রূপের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আদানি গ্রুপ কয়েকদিন আগেই সিমেন্ট শিল্পের রেসে যোগদান করেছ। গ্রুপটি হলসিমের কাছ থেকে অম্বুজা সিমেন্ট ও এসিসি-কে কিনে নেয়। এরপর সিমেন্টের ব্যবসার নিরিখে আদানি গ্রুপ এখন দেশের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

 Adani is going to buy this company for Rs 5,000 crore

আদানি গ্রুপ পাবে বড় সাহায্য: বর্তমানে, অম্বুজা সিমেন্ট এবং এসিসি লিমিটেডের পরিপ্রেক্ষিতে, আদানি গ্রুপের মোট সিমেন্টের ক্যাপাসিটি ৬৫ মিলিয়ন টনেরও বেশি। গ্রুপটির বর্তমানে সারা দেশে সিমেন্ট উৎপাদন কারখানা রয়েছে। এদিকে, আদিত্য বিড়লা গ্রুপের আল্ট্রাটেক সিমেন্ট এই সেক্টরে আদানির থেকে এগিয়ে রয়েছে। এমতাবস্থায়, সাংঘি ইন্ডাস্ট্রিজ অধিগ্রহণ করলে আদানি গ্রুপ আল্ট্রাটেকের সাথে ব্যবধান পূরণ করার ক্ষেত্রে বড় সাহায্য পাবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর