সামনে এল ভুয়ো ২০টি বিশ্ববিদ্যালয়ের নাম ! রয়েছে কলকাতার প্রতিষ্ঠানও, চাঞ্চল্যকর তথ্য দিল UGC

   

বাংলাহান্ট ডেস্ক : গোটা দেশে রয়েছে কুড়িটি ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি এই ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে ইউজিসি (University Grants Commission)। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলি ইউজিসির অনুমোদন ছাড়াই চলছে। এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীর কোনও মূল্য নেই বাজারে। তাৎপর্যপূর্ণ কথা, যে কুড়িটি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে দুইটি কলকাতার। ইউজিসি যে তালিকা প্রকাশ করেছে তার মধ্যে সবথেকে বেশি ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দিল্লিতে।

ইউজিসির তালিকা অনুযায়ী আটটি ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে দিল্লিতে। এরপর তালিকায় রয়েছে উত্তর প্রদেশ। যোগীরাজ্যে চারটি ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। ইউজিসির তালিকা অনুযায়ী, বাংলায় দুটি জাল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, যেগুলির প্রত্যেকটিই কলকাতায় (Kolkata) অবস্থিত। এছাড়া অন্ধ্রপ্রদেশে রয়েছে দুটি জাল শিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় আরও যে রাজ্যে জাল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেগুলি হল কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক, পুদুচেরি।

দিল্লির ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলি হল: অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্সেস রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়, কমার্শিয়াল বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড নেশনস বিশ্ববিদ্যালয়, ভোকেশনাল বিশ্ববিদ্যালয়, ADR-সেন্ট্রিক জুরিডিকাল বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড ইন্ডিয়ারিং, বিশ্বকর্মা মুক্ত বিশ্ববিদ্যালয়, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়।

উত্তর প্রদেশের জাল শিক্ষা প্রতিষ্ঠানগুলি হল : গান্ধী হিন্দি বিদ্যাপীঠ, কানপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, আলিগড়ের নেতাজি সুভাষ চন্দ্র বসু বিশ্ববিদ্যালয় (উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), লখনউয়ের ভারতীয় শিক্ষা পরিষদ।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ, ঠাকুরপুকুর, এই দুটি জাল শিক্ষা প্রতিষ্ঠান কলকাতায় অবস্থিত। ক্রাইস্ট নিউ টেস্টামেন্ট ডিমড ইউনিভার্সিটি এবং ভারতের বাইবেল ওপেন ইউনিভার্সিটি, এই দুটি অন্ধ্রপ্রদেশের শিক্ষা প্রতিষ্ঠানের কোনও স্বীকৃতি নেই।

QS World University Ranking 2023

ইউজিসির তালিকা অনুযায়ী অন্যান্য ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানগুলি হল- বদগনভী সরকার বিশ্ব উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষা সমিতি (কর্ণাটক), সেন্ট জন ইউনিভার্সিটি (কেরল), রাজা আরবি বিশ্ববিদ্যালয় (মহারাষ্ট্র), শ্রী বোধি একাডেমি অফ হায়ার এডুকেশনের (পুদুচেরি)।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর