ইতিহাসে বাংলাদেশ ও ম্যাথিউস! জানুন টাইমড আউটের মতো ক্রিকেটের আরও ২টি অদ্ভুত আউট সম্পর্কে

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজকে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে যখন বাংলাদেশ এবং শ্রীলঙ্কা (Bangladesh vs Sri Lanka) একে অপরের মুখোমুখি হয়েছিল, তখন সেই ম্যাচ নিয়ে ওই দুই দেশের ক্রিকেট ভক্ত ছাড়া অন্যান্যদের খুব বেশি উৎসাহ ছিল না। বাংলাদেশের আর বিশ্বকাপের (2023 ODI World Cup) সেমিফাইনালে ওঠার কোনও সুযোগ নেই। তারা লড়ছে শুধুমাত্র পরবর্তী চ্যাম্পিয়ন্স ট্রফিতে যোগ্যতা অর্জনের জন্য। খাতায় কলমে শ্রীলঙ্কার সুযোগ রয়েছে ঠিকই। কিন্তু সেই সুযোগটাই প্রায় অসম্ভবের সমান। এমন আপাতত গুরুত্বহীন ম্যাচকে অ্যাঞ্জেলো ম্যাথিউস (Angelo Mathews) এবং বাংলাদেশের (Bangladesh Cricket Team) অধিনায়ক সাকিব আল হাসান (Shakib Al Hasan) অন্য মাত্রা দিলেন।

ক্রিকেটের ইতিহাসে প্রথম টাইমড আউট:
আজ বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের শিকার হয়ে ফেরেন শ্রীলঙ্কার মিডল অর্ডার ব‍্যাটার সমরাবিক্রমা। নিয়ম মতন তারপরে ব্যাটিং করতে এসেছিলেন শ্রীলঙ্কার সিনিয়র ক্রিকেটের অ্যাঞ্জেলো ম‍্যাথিউস। কিন্তু তার হেলমেটে কিছু সমস্যা দেখা যাওয়ায় ব্যাটিং করার আগে তিনি মাঠে নেমেও হেলমেটটি ঠিক করার দিকে বেশি মনোযোগী হয়ে ওঠেন এবং তাতে বেশ কিছুটা সময় নষ্ট হয়। নিয়ম অনুযায়ী নতুন ব্যাটারকে মাঠে নেমে দু মিনিটের মধ্যে একজন ব্যাটার আউট হওয়ার পর স্ট্রাইক নিতে হবে। সেই নিয়মের পালন না হওয়ায় সাকিব আপিল করেন আম্পায়ারের কাছে। আম্পায়ার আউট দেন। মাঠে বাংলাদেশ অধিনায়ক এবং আম্পায়ারদের সঙ্গে কিছুক্ষণ তর্ক করার পর ড্রেসিংরুমে ফিরতে বাধ্য হোন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

   

ক্রিকেটের বিশ্বে এরকম আশ্চর্যজনক আউট হওয়ার ঘটনা নতুন কিছু নয়। বরং বলা যায় তালিকায় একটি নতুন ঘটনা যোগ হলো। একে একে দেখে নেওয়া যাক ক্রিকেট বিশ্বে হওয়া কিছু অদ্ভুত আউট যা শুরুতে কাঁপিয়ে দিয়েছিল গোটা বিশ্বকে।

আরও পড়ুন: নিঃস্বার্থ ব্যাটিং করে ফের হাফসেঞ্চুরি হাতছাড়া রোহিতের! তবে ধোনিকে টপকে গেলেন হিটম্যান

১. মানকড়িং: আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনও নন স্ট্রাইকারকে আউট করার কাজটি করেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বিন্নু মানকড়। যদিও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কোনওদিনও আনুষ্ঠানিকভাবে মানকড়িং নামকরণকে মান্যতা দেননি। ১৯৪৭/৪৮ মরশুমে ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার ক্রিকেটার বিল ব্রাউনকে এভাবে আউট করেছিলেন মানকড়।

ramiz raja 1720x1000

২. অবস্ট্রাকটিং দ্য ফিল্ড: ওডিআই ফরম্যাটে প্রথম এমন কীর্তি হয় কিছুদিন আগেও পাকিস্তান ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ পদে থাকার রামিজ রাজার সঙ্গে। ম্যাচে পাকিস্তান অনেক আগেই হেরে গিয়েছিল। রামিজ খেলছিলেন নিজের শতরানের লক্ষ্যে। ১৯৮৭ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ৯৯ রানে ব্যাটিং করার সময় শর্ট রান নিতে গিয়ে ব্যাট দিয়ে একটি থ্রো আটকে দেন রামিজ। এই ঘটনার জন্য তাকে আউট ঘোষণা করা হয়। এরপর ওডিআই ফরম্যাটে এই ঘটনা আরো পাঁচ বার ঘটেছে। এমন ঘটনা এখনো অবধি একবারই ঘটতে দেখা গিয়েছে এবং তা হয়েছিল ১৯৫১ সালে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা টেস্টে ব্রিটিশ ক্রিকেটার লেন হুটনের সাথে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর