এবার সবথেকে কম দামে পাওয়া যাবে আটা! ভোটের আগেই বড় পদক্ষেপ সরকারের

বাংলা হান্ট ডেস্ক : চলতি বছর শুরুর থেকেই ভারতে (India) গমের (Wheat) দাম চড়া। যখন মাঠ থেকে গম তোলা হয় তখনই খুচরো আটার (Aata) দাম ছিল প্রতি কেজি ৩০ টাকা। আর বর্তমানে এই আটা পাওয়া যাচ্ছে কেজি প্রতি ৩৫ টাকায়। অন্যদিকে বিভিন্ন নামকরা ব্র্যান্ডের আটার কথা বললে তা বিক্রি হচ্ছে প্রায় ৪০-৪৫ টাকা কেজিতে। স্বাভাবিক ভাবেই নাভিশ্বাস উঠেছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তদের। আর সেই দুশ্চিন্তা কমাতেই বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার।

সূত্রের খবর, আটার মূল্যস্ফীতি থেকে মানুষকে মুক্ত করতে সরকার সস্তায় আটা বিক্রি করার কথা চিন্তাভাবনা করছে। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক দফতরের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে সরকারি আটা। এই আটা বিক্রি হবে ভারত ব্র্যান্ডের অধীনে। প্রতি কেজি মাত্র ২৭.৫০ টাকাতেই পাওয়া যাবে এই আটা।

সূত্রের খবর, ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশনকে (NCF) এর জন্য নোডাল এজেন্সি করা হতে পারে বলে। অপরদিকে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) ভারত ব্র্যান্ডের আটার জন্য কেন্দ্রীয় পুল থেকে ২.৫ লক্ষ টন গম বরাদ্দ করছে। এই গম পেষাই করার পর ১০ কেজি এবং ৩০ কেজির প্যাকেট তৈরি করে বাজারে বিক্রি করা হবে বলে খবর। উল্লেখ্য, চলতি মাসের ৭ তারিখ থেকেই বাজারে চলে আসবে এই আটা।

আরও পড়ুন : ‘রাজকে ছোট করতে চাইনা’, শুভশ্রীর স্বামীকে কেন না বললেন দেব? জানালেন নিজেই

ইতিমধ্যেই কম দামে ডাল বিক্রি হচ্ছে : চলতি বছরের জুন-জুলাইতে ডালের দামও ছিল আকাশচুম্বী। এরপর ১৭ জুলাই থেকে ভারত ব্র্যান্ড নামে সস্তার ডাল বিক্রি শুরু করে কেন্দ্রীয় সরকার। এক কেজির প্যাকেটের দাম প্রায় ৬০ টাকা। তবে ৩০ কেজির বড় বস্তা নিলে দাম পড়বে ৫৫ টাকা প্রতি কেজি।

আরও পড়ুন : ‘অনুরাগের ছোঁয়া’র সূর্য এখন অতীত! স্বয়ম্ভুর সাথে জুটি বাঁধছেন ‘দীপা’ স্বস্তিকা, ফাঁস হল ছবি

 

bharat atta

ভারতের আটা কে বিক্রি করবে : এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ভারত আটা ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NAFED), ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশন (NCCF), কেন্দ্রীয় ভান্ডার এবং Safal-এর খুচরা আউটলেটগুলির মাধ্যমে এই আটা বিতরন করা হবে। পাশাপাশি পুলিশ, কারাগার এবং রাজ্য সরকার নিয়ন্ত্রিত সমবায় সমিতি এবং কর্পোরেশনগুলির খুচরা আউটলেটগুলিতেও এই আটা সরবরাহ করা হতে পারে।