বসে নেই ISRO! চন্দ্রযান-৩-এর পর এবার মহাকাশে যাবে মহিলা রোবট, কোন মাসে সম্পন্ন হবে ট্রায়াল?

বাংলা হান্ট ডেস্ক: দেশজুড়ে চন্দ্রযান-৩-এর (Chandrayaan-3) ঐতিহাসিক সাফল্যের রেশ এখনও কাটেনি। চাঁদের মাটিতে ভারতকে পৌঁছে দিয়ে রীতিমতো ইতিহাস তৈরি করেছে ISRO (Indian Space Research Organisation)। তবে, এই সাফল্যের রেশ কাটতে না কাটতেই এবার পরবর্তী মিশনের জন্য প্রস্তুত ISRO-র বিজ্ঞানীরা। জানা গিয়েছে, এবার ভারতের পরবর্তী মিশন হল গগনযান মিশন (Gaganyaan Mission)।

   

এই প্রসঙ্গে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং একটি নিউজ চ্যানেলের অনুষ্ঠানে জানিয়েছেন যে, অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে গগনযান মিশনের অধীনে একটি মহাকাশযান মহাকাশে পাঠানো হবে। এর উদ্দেশ্য হল মনুষ্যবাহী মিশনের সময়, মহাকাশযানটি যে রুট থেকে গিয়েছিল সেই রুট থেকে যাতে ফিরে আসে এই বিষয়টি স্পষ্ট করা। এরপর মহাকাশযানের সফল টেস্টিংয়ের পর মহিলা রোবট ব্যোমমিত্রকে মহাকাশে পাঠানো হবে। ব্যোমমিত্র মানুষের মতো সব কাজকর্ম করতে পারবে বলেও জানা গিয়েছে।

After Chandrayaan-3, this robot will go to space

গত শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং আরও বলেছেন যে, চন্দ্রযান-৩ মিশনের সাফল্যের পরে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তার হিউম্যান স্পেস মিশন প্রোগ্রাম “গগনযান”-এর অধীনে একটি হিউম্যানয়েড রোবট ব্যোমমিত্র তৈরি করবে। তাঁর মতে, “সবকিছু ঠিকঠাক থাকলে আমরা এটি নিয়ে এগিয়ে যাব এবং মানব মিশন পাঠাব।” তিনি বলেন যে, মহাকাশচারীদের মহাকাশে পাঠানো যতটা গুরুত্বপূর্ণ তাঁদের ফিরিয়ে নিয়ে আসাটাও ঠিক ততটাই গুরুত্বের।

আরও পড়ুন: বাবা নিরাপত্তারক্ষী, মা বিক্রি করতেন চা! ছেলে ISRO-র বিজ্ঞানী হয়ে চাঁদে পাঠালেন চন্দ্রযান

জিতেন্দ্র সিং NDTV G20 কনক্লেভে জানিয়েছেন যে, ISRO তার প্রথম হিউম্যান স্পেস ফ্লাইট মিশন গগনযান মিশনেই ওই মহিলা রোবট ব্যোমমিত্রকে পাঠাবে। অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে মহাকাশযানের ট্রায়াল করা হবে। এই মিশনের সাফল্যের পর ২০২৪ সালে মানুষকে মহাকাশে পাঠানো হবে।

আরও পড়ুন: কেন শ্রীহরিকোটা থেকেই রকেট উৎক্ষেপণ করে ISRO? এর পিছনের কারণ অবাক করবে গোটা বিশ্বকে

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, “করোনার মতো ভয়াবহ মহামারীর কারণে গগনযান মিশন দেরি হয়েছে। এখন আমরা অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে প্রথম পরীক্ষামূলক মিশনের পরিকল্পনা করছি।” সিং আরও বলেন, “দ্বিতীয় মিশনে একটি মহিলা রোবট থাকবে, যেটি মানুষের সমস্ত ক্রিয়াকলাপকে নকল করবে।”

সম্পর্কিত খবর