টাইমলাইনভারত

LAC-তে বিপুল পরিমাণে খাদ্য আর হাতিয়ার জড় করছে ভারতীয় সেনা, বড়সড় কিছু হতে চলেছে কি?

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখে (Ladakh) বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় (LAC) চীনের চালবাজি জারি আছে। ভারত (India) আর চীনের মধ্যে চলা আলোচনার মধ্যে চীনের সেনা আরও একবার প্যাংগং লেক (Pangong Tso) এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে, চীনের এই দুঃসাহসের জবাব মোক্ষম ভাবে দেয় ভারতীয় সেনা (Indian Army)। যদিও, অনুপ্রবেশের তাজা ঘটনায় LAC তে আবারও উত্তাপ বেড়েছে। আর সেই কথা মাথায় রেখে ভারতীয় সেনা আরও সতর্ক হয়ে গিয়েছে।

সুত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, যেকোন পরিস্থিতির সন্মুখিন হওয়ার জন্য ভারতীয় সেনা ওই এলাকায় রেশন, জল, ওষুধ, মেডিক্যাল সুবিধা জড় করছে। মঙ্গলবার সকালে ওই এলাকায় ভারতীয় সেনার বাহন গুলোর গতিবিধি আরও বেড়ে যায়। এই বাহন গুলো করে লাদাখে মোতায়েন ভারতীয় সেনার জন্য রেশন, ওষুধ এবং হাতিয়ার নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, ২৯ আর ৩০ আগস্টের রাতে লাদাখে প্রায় ২০০ চীনা সেনা প্যাংগং লেক এলাকায় অনুপ্রবেশ করার জন্য এগিয়ে আসে। কিন্তু আমাদের জওয়ানরা চীনের এই চালবাজির মোক্ষম জবাব দেয়। ভারতীয় জওয়ানদের সতর্ক থাকার কারণে চীনা সেনা পিছু হটতে বাধ্য হয়। প্রাপ্ত তথ্য অনুযায়ী, দুই দেশের মধ্যে সম্প্রতি ঘটে যাওয়া এই সংঘর্ষ প্যাংগং ঝিলের দক্ষিণ দিকে অবস্থিত একটি উঁচু পোস্ট নিয়ে হয়। এই উঁচু পোস্ট ভারতীয় সীমান্তে মধ্যে পড়ে, যেখানে চীনের সেনা কবজা করতে চায়।

কিন্তু সতর্ক ভারতীয় জওয়ানদের কারণে এযাত্রায় চীনের এই চালবাজি ভেস্তে যায়। এরপর চীনা শাসকের মুখপত্র দ্য গ্লোবাল টাইমস PLA এর ওয়েস্টার্ন কম্যান্ডের থেকে খবর পেয়ে জানায় যে, ভারতীয় সেনা চীনের অঞ্চলে অবৈধ ভাবে ঢুকে পড়েছে। চীন ভারতের কাছে চীনের অঞ্চল থেকে ভারতীয় সেনাকে ফেরত নেওয়ার অনুরোধও করে। বলাই বাহুল্য লাদাখের গালওয়ান উপত্যকা থেকে শুরু হওয়া উত্তেজনা এবার আরও বেড়ে চলেছে। আর সেই কারণেই ভারতীয় সেনা সীমান্তে প্রচুর রসদ জড় করছে।

Related Articles

Back to top button