সরকারি কর্মীদের জন্য সুখবর, DA-র পাশাপাশি বাড়ল অন্যন্য ভাতাও! গ্র্যাজুইটি বেড়ে এখন ২৫ লক্ষ

বাংলা হান্ট ডেস্ক : গতকালই দাবার সবচেয়ে বড় চাল চলেছে মোদী সরকার (Narendra Modi)। মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) বাড়ানোর পাশাপাশি আরও একগুচ্ছ ভাতা বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। একই সাথে বাড়ানো হয়েছে গ্র্যাজুইটির (Gratuity Increased) সর্বোচ্চ সীমাও। তারপর থেকেই খুশির হাওয়া গোটা দেশজুড়ে।

   

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, এবার থেকে গ্র্যাজুইটির সীমা বাড়ানো হল আরও ৫ লক্ষ টাকা। অর্থাৎ এবার থেকে আর ২০ লক্ষ নয়, গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা হল ২৫ লক্ষ টাকা। এই খবর মিলতেই দেশে যেন অকাল দীপাবলি নেমে এসেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন পর্যন্ত বেসিক বেতনের ৪৬ শতাংশ মহার্ঘ্য ভাতা পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এইবারে আরও ৪ শতাংশ বাতা বৃদ্ধি হওয়ায় কেন্দ্রের কর্মীদের মোট ডিএ বেড়ে হল ৫০ শতাংশে। তবে এখানেই শেষ নয়, ট্রাভেল অ্যালায়েন্স থেকে শুরু করে ক্যান্টিন সংক্রান্ত ভাতা, এবং ডেপুটেশন অ্যালোওয়েন্স-সহ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যে যে ভাতা পান, সেগুলিও ২৫ শতাংশ হারে বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন : ভোটের মুখে বিরাট ঘোষণা, ফের এক দফায় DA বাড়াল কেন্দ্র! কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে?

1017222 1016819 da arrear update

গত বৃহস্পতিবারই সরকারি কর্মীদের জন্য বড় সুখবর নিয়ে এসেছে কেন্দ্র। ফের এক দফায় ডিএ বাড়িয়েছে সরকার। সূত্র বলছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকেই তা কার্যকর হয়ে যাবে। এতে যেমন উপকৃত হবেন বর্তমান কর্মীরা তেমনি উপকৃত হবেন পেনশনভোগীরাও। অবসরপ্রাপ্ত কর্মীরাও এবার থেকে অতিরিক্ত চার শতাংশ মহার্ঘ্য ভাতার অধিকারী হবেন।

 

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর