মাধ্যমিক নিয়ে আরও কড়া হল পর্ষদ! জারি নয়া নির্দেশিকা, অমান্য করলেই বড় বিপদ

বাংলা হান্ট ডেস্ক : মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) আগেই মধ্যশিক্ষা পর্ষদ একটি বড় পদক্ষেপ গ্রহণ করল। নির্ভুল মূল্যায়ন প্রক্রিয়া ও দ্রুত মাধ্যমিকের ফল প্রকাশের জন্য মধ্যশিক্ষা পর্ষদ নিল নতুন সিদ্ধান্ত। এবার মধ্যশিক্ষা পর্ষদ থেকে মাধ্যমিকের পরীক্ষক-শিক্ষকদের তথ্য যাচাইয়ের প্রক্রিয়া শুরু করা হল। এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে মঙ্গলবার।

   

বিজ্ঞপ্তি জারি করার পর পর্ষদের পক্ষ থেকে স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, শিক্ষক সম্পর্কিত তথ্য আপডেট করার জন্য। এই বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদ বলেছে, পর্ষদের কাছে রয়েছে অনুমোদিত মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের তথ্য। এই তথ্যগুলি স্কুলের পক্ষ থেকে আপডেট করতে হবে। এই তথগুলিকে নির্দিষ্ট পোর্টালে আপডেট করতে হবে।

স্কুলের পক্ষ থেকেই এই পোর্টালে আপডেট করতে হবে। এই পোর্টালে শিক্ষকদের ফোন নম্বর, যোগ্যতা ও অভিজ্ঞতা নথিভুক্ত থাকা প্রয়োজনীয়। তথ্য আপলোড করার জন্য এই পোর্টাল বুধবার থেকে খুলে যাবে। এই পোর্টালে তথ্য আপডেট করা যাবে ২২ ডিসেম্বর পর্যন্ত। মাত্র ১০ দিনের মাথার মধ্যেই প্রত্যেকটি স্কুলকে শিক্ষকদের তথ্য এই পোর্টালে আপডেট করতে হবে।

আরও পড়ুন : কয়লা পাচার কাণ্ডে ফের সক্রিয় CBI, কলকাতা সহ ১২ জায়গায় তল্লাশি, আটক লালা ঘনিষ্ঠ ১ কনস্টেবল

পর্ষদ জানিয়েছে, এই নিয়ম প্রতিটি স্কুলকে মেনে চলতে হবে। নিয়ম অমান্য করলে সেই স্কুলের জন্য উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, “পরীক্ষক-শিক্ষক শুধুমাত্র মূল্যায়নের সাথে যুক্ত নন। পঠন-পাঠন, পরীক্ষা পরিচালনা, পরিচালনা, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ-সহ একাধিক বিষয়ের ডেটাবেস পর্ষদের কাছে থাকে। আপডেট করা হচ্ছে এই গোটা ডেটাবেস।”