টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

পশ্চিমবঙ্গের এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : আপতত বৃষ্টি থামার কোনও ইঙ্গিত নেই রাজ্য জুড়ে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সঙ্গে সঙ্গেই দক্ষিণবঙ্গেও চলবে বৃষ্টি।খানিক বাড়বে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও। আগামী দুইদিনে প্রায় ২-৩° বৃদ্ধি পেতে চলেছে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করবে আগামী ১৫ মে। ফলে পশ্চিমবঙ্গে কবে ঢুকবে বর্ষা সেদিকেও নজর রাখছেন আবহবিদরা। অশনির প্রভাবে এবার সময়ের আগেই বর্ষা চলে আসতে পারে বলেও মত বিশেষজ্ঞদের।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৫°সেলসিয়াস
আর্দ্রতা : ৮৩%
বাতাস : ২২.২কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৮%

আজকের আবহাওয়া
শনিবার রাতে দেওয়া আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী রবিবার মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। হতে পারে মাঝারি বৃষ্টিও। তবে আগামী ২৪ ঘন্টায় বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ সংলগ্ন জেলাগুলিতে। শনিবার রাতেও কালবৈশাখীতে ভিজেছে শহর কলকাতা। সঙ্গে ছিল প্রায় ৩০-৩৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আজও।এই পরিবেশই বর্তমান থাকতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৫° সেলসিয়াস এবং ২৫° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
অশনির প্রভাব কাটলেও বৃষ্টি অব্যাহত উত্তরবঙ্গে। শনিবার রাতে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ১৫ মে রবিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমালয়ের পাদদেশ সংলগ্ন পাঁচ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এই জেলাগুলিতে বৃষ্টি চলবে আগামী ১৯ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার অবধি।পাশাপাশি সব কটি জেলাতেই ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ২০ তারিখ অর্থাৎ শুক্রবার থেকে কিছুটা বদলাবে উত্তরবঙ্গের আবহাওয়া। আগামী দিন দুয়েকে তাপমাত্রা কিছুটা বাড়লেও পরবর্তী তিন দিন তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে প্যাচপেচে গরমের সঙ্গেই বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গেও। গত দিন চারেকমেঘলা আকাশের সঙ্গেই বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে হালকা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক এলাকায়। শনিবার রাতেও ঝমঝমিয়ে বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা সহ একাধিক জেলা। কিন্তু আবারও বাড়বে তাপমাত্রা। প্রায় বেশ কয়েক ডিগ্রি বাড়বে তা। বাড়তে চলেছে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও। শনিবার রাতে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ১৬ মে সোমবার সকালের মধ্যে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুকনোই থাকবে বাকি জেলাগুলির আবহাওয়া। আগামী দুদিনই বৃষ্টি চলবে জেলাগুলিতে। প্রায় ২° থেকে ৩° অবধি বাড়বে তাপমাত্রা।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। একই সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৫° সেলসিয়াস এবং ২৮° সেলসিয়াস।

Related Articles

Back to top button