টাইমলাইনবিজ্ঞান

মহাশূন্য থেকে ভেসে আসছে রেডিও সিগনাল, এলিয়েনদের সম্ভাবনা উস্কে দিলেন বিজ্ঞানীরা

এলিয়েনদের (alien) কথা কল্পকাহিনীতে পড়ে নি এমন শিশু খুব কমই আছে। অনেকেই বিশ্বাস করেন, এই মহাশূন্যে ( universe) মানুষ ছাড়া অন্যত্রও আছে উন্নত জীব। এবার খুব শিগগিরি এই রহস্যের সমাধান হতে পারে।

জানা যাচ্ছে, ২৮ শে এপ্রিল থেকে শুরু হয়েছে, আকাশে একটি মৃত নক্ষত্র থেকে ধারাবাহিকভাবে একটি সংকেত আসছে। এগুলি খুব শক্তিশালী রেডিও তরঙ্গ, যা সেকেন্ডের হাজারতম হিসাবে শোনা যায়। এটি বিশ্বাস করা হয় যে এই রেডিও সংকেতগুলি বড় রহস্য এর জট খুলতে পারে।

২৮ শে এপ্রিল, আমাদের থেকে 30 হাজার আলোকবর্ষ দূরে একটি মৃত তারার কিছু আলোড়ন রেকর্ড করা গিয়েছিল। এটি এমন একটি উজ্জ্বল এবং উচ্চ-ফ্রিকোয়েন্সি রেডিও তরঙ্গ, যা পৃথিবী থেকেও স্পষ্ট ছিল। এটি গ্লোবাল এবং স্পেসের এক্স-রেতেও ধরা পড়েছে। কোনও নক্ষত্র থেকে শোনা এটি এই জাতীয় ধরণের প্রথম শব্দ। কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এটি দ্রুত রেডিও ফাটানো (এফআরবি) সম্পর্কিত তথ্য সরবরাহ করবে। প্রসঙ্গত, এর আগে যে সংকেতগুলি পাওয়া গেছে, তারা অন্য একটি ছায়াপথ থেকে আসত, তবে আমাদের নিজস্ব গ্যালাক্সির তারা থেকেই এই নতুন সংকেত আসছে।

কিছু হাইপোথোসিস অনুসারে, এই ভয়েস এবং লাইটগুলি সুপারনোভা থেকে এলিয়েনের সংকেত হতে পারে। একই সাথে কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এটি একটি বিশেষ ধরণের নক্ষত্রের ইঙ্গিত যা ম্যাগনেটারস বলে। এঁরা এমন তারা, যাদের চৌম্বকীয় শক্তি পৃথিবীর চেয়ে ট্রিলিয়ন এবং ট্রিলিয়ন কোটি বেশি শক্তিশালী। অর্থাৎ, যদি এই উত্সটি চাঁদের দূরত্বের কাছে পড়ে যায় তবে এটি বসে থাকার সময় এটি আপনার পকেট থেকে আপনার চাবিটি টানবে, অর্থাৎ, পৃথিবী পুরোপুরি ধসে পড়বে।

 

 

Back to top button