এই গাড়ি করেই সভায় যান প্রধানমন্ত্রী, এর বিশেষত্ব জানেন? জানলে মাথা ঘুরে যাবে

   

বাংলা হান্ট ডেস্ক: দেখতে দেখতে একেবারে দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে ২০২৪ এর লোকসভা নির্বাচন (Loksabha Election 2024)। আগামী ১ জুন অন্তিম পর্বের ভোট। ওই দিন বাংলা সহ মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ চলবে। এই অন্তিম পর্বের ভোটগ্রহণ পর্বে ভোটের লাইনে দাঁড়াবেন রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রের বাসিন্দারা।

তার আগেই শেষ মুহূর্তের ‘ফিনিশিং টাচ’ দিতেই আরও একবার কলকাতা সফরে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। অধিকাংশ দেশবাসীর কাছেই  আইকন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই  তাঁর স্টাইল স্টেটমেন্ট থেকে শুরু করে গাড়ি-বাড়ি সবকিছু নিয়েই ব্যাপক কৌতূহল থাকে আমজনতার।

বর্তমানে যে গাড়িটি মোদির সফরসঙ্গী তা সম্পর্কেও নেহাত কম কৌতূহল নেই অনুরাগীদের।দেশের প্রধানমন্ত্রী তিনি। তাই দেশ সামলানোর গুরুদায়িত্বে থাকা প্রধানমন্ত্রীর নিরাপত্তায় স্বার্থে তাঁর ব্যবহৃত গাড়ির নিরাপত্তার ওপরে যে বিশেষ জোর দেওয়া হবে তা বলাই বাহুল্য। তবে জানেন কি ইদানীং প্রধানমন্ত্রী যে গাড়িতে চেপে সভা করে বেড়াচ্ছেন তার বিশেষত্ত্ব কি?

কেন এই গাড়ি অন্যান্য গাড়ি থেকে আলাদা? কি কি নিরাপত্তা রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির এই গাড়িতে? এমনিতেই প্রতি ৬ বছর অন্তর গাড়ি বদলানোর রেওয়াজ আছে ভারতের প্রধানমন্ত্রীর। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে, দেখতে সাধারণ গাড়ির মতো হলেও প্রধানমন্ত্রীর এই গাড়িটি একেবারে নিশ্ছিদ্র নিরাপত্তায় মোড়া।

আরও পড়ুন: SSC মামলার মাঝেই বিপাকে পর্ষদ! শিক্ষকদের নিয়ে হাইকোর্টের নির্দেশে ঘুম উড়ল সকলের

স্পেশাল প্রোটেকশন গ্রুপ এসপিজির তরফে এই গাড়িটি বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে। এই গাড়ির বিশেষ ফিচার গুলির মধ্যে অন্যতম হল বুলেটপ্রুফ প্রটেকশন। জানা যাচ্ছে বুলেটপ্রুফ এই ল্যান্ড ক্রুজার গাড়িটি তৈরি করেছে বিদেশী গাড়ি সংস্থা টয়োটা।

Modi 2

যার দাম শুনলে আঁতকে উঠবেন যে কেউ। জানা যাচ্ছে প্রধানমন্ত্রীর এই বিশেষ গাড়ির দাম তিন কোটি টাকারও বেশি। বুলেটপ্রুফ এই গাড়ির ভিতরে-বাইরে ছুঁতেও পারবে না কোনো গুলি। শুধু তাই নয়, জানলে অবাক হবেন এই গাড়ি বোমা বিস্ফোরণের মুখে পড়লেও বিন্দুমাত্র ক্ষতি হবে না ভেতরে বসে থাকা ব্যক্তিদের।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর