ছাদ থেকে খুলে ছুঁড়ে মাটিতে ফেলা হল তেরঙ্গা়! বসিরহাটের ভিডিও ঘিরে তুলকালাম, দোষীদের শাস্তির দাবি শুভেন্দুর

   

বাংলা হান্ট ডেস্ক : স্বাধীনতা দিবসের মধ্যেই জাতীয় পতাকার অবানাননার অভিযোগ তুললেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর দাবি, মাটিতে ছুড়ে ফেলে দেওয়া হয়েছে জাতীয় পতাকা। এই ঘটনার একটি ভিডিও শেয়ার করেন তিনি। দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা।

এ নিয়ে টুইটারে একটি পোস্ট করে এই দাবি জানানোর পাশাপাশি ‘পশ্চিমবঙ্গে এমন ঘটনায় লজ্জায় মাথা হেঁট হয়ে গিয়েছে’ বলেও টুইট করেছেন বিরোধী দলনেতা। এই ঘটনায় প্রশাসনের কাছে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছেন শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, বসিরহাটের ইতিন্দায় সেই ঘটনা ঘটেছে।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে জমি নিয়ে বচসার জেরে উত্তেজনা তৈরি হয়েছিল। এরপর এক কিশোর স্থানীয়দের একাংশের কথায় ছাদে উঠে জাতীয় পতাকা খুলে মাটিতে ছুড়ে ফেলে দেয়। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ভিডিওটি নিজের টুইটারে শেয়ার করেছেন শুভেন্দু । টুইটারে তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গে এই ধরনের ঘটনা লজ্জায় মাথা হেঁট করে দেয়। ভারতীয় পতাকাকে তুলে মাটিতে ফেলে দেওয়া হয়েছে।’

পুলিসে সামনেই এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ তুলেছেন শুভেন্দু অধিকারী। টুইটারে তিনি লেখেন, ‘জাতীয় পতাকা হল দেশের প্রতীক।’ এরপরে জাতীয় পতাকার অবমাননা নিয়ে আইনের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ভারতের জাতীয় পতাকা বা ভারতের সংবিধানকে পুড়িয়ে ফেলা, বিকৃত করা, ধ্বংস করা, পদদলিত করা বা অবমাননা করা হল অপরাধ। এই অপরাধের জন্য তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা বা উভয়ই হতে পরে। দুঃখজনকভাবে এখানে জাতীয় পতাকাকে অবমাননা করা হয়েছে।’

এই ঘটনার পরে শুভেন্দু অধিকারী মুখ্যসচিব, বসিরহাট জেলার পুলিস সুপার, উত্তর ২৪ পরগনার জেলার শাসককে অভিযুক্তদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর পদক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর