অত্যাধুনিক, ঝাঁ চকচকে! ভারতের প্রথম হাইড্রোজেন জ্বালানি চালিত বাস লঞ্চ আম্বানির

বাংলা হান্ট ডেস্ক: বিলাসবহুল বাস প্রস্তুতকারী সংস্থা BharatBenz এবং ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) সম্প্রতি ভারতের প্রথম সম্পূর্ণ হাইড্রোজেন চালিত বাস সামনে এনেছে। সম্প্রতি গোয়ায় ১৪ তম ক্লিন এনার্জি মিনিস্ট্রিয়াল প্রোগ্রামে এই বাসটি প্রদর্শিত হয়। মূলত, ইন্টারসিটি বাস চালানোর অভিপ্রায়ে এই ধরণের বাস নিয়ে গবেষণা চলছে। সম্প্রতি প্রযুক্তি ভিত্তিক অটোমোবাইল সলিউশনের দু’টি কোম্পানি যৌথভাবে গবেষণার পর এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। গত ২২ জুলাই শ্যামাপ্রসাদ ইন্ডোর স্টেডিয়ামে এই বাসের প্রথম ঝলক দেখা যায়।

মূলত, দু’টি বড় সংস্থা একসঙ্গে প্রযুক্তিকে কাজে লাগিয়ে পরিবহণ মাধ্যম উন্নত করার চেষ্টা চালাচ্ছে। এই সমগ্ৰ প্রচেষ্টাটি BharatBenz এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মধ্যে চুক্তির পর ভবিষ্যতের জন্য হাইড্রোজেন জ্বালানির উপর ভিত্তি করে ট্রান্সপোর্টেশন প্রস্তুত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই প্রসঙ্গে BharatBenz জানিয়েছে যে, রিলায়েন্সের সাথে একসাথে, হাইড্রোজেন ভিত্তিক জ্বালানির মাধ্যমে ভবিষ্যতের পরিবহণ মাধ্যম তৈরির প্রচেষ্টা চলছে।

উল্লেখ্য যে, হাইড্রোজেন ফুয়েল প্রোপালশন টেকনোলজিতে BharatBenz-এর প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। স্থানীয় পর্যায়ে এই কাজটি করছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এই বাসের গবেষণায় নিয়োজিত ব্যক্তিরা জানিয়েছেন, বাসটি ৪০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চলতি বছরের ৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে শক্তি সপ্তাহ পালনের সময়ে দেশীয়ভাবে তৈরি হাইড্রোজেন জ্বালানি চালিত ই-বাসের ক্ষেত্রে প্রাধান্য দেন। ন্যাশনাল হাইড্রোজেন ক্যাম্পেইন এবং আত্মনির্ভর ভারতের পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে, অয়েল ইন্ডিয়া লিমিটেড তার স্টার্টআপ প্রোগ্রাম (স্নেহ)-র অধীনে দেশীয়ভাবে তৈরি হাইড্রোজেন জ্বালানিতে চলতে সক্ষম বাস তৈরি করেছে।

এই বাসটি ব্যাটারি এবং ফুয়েল সেলের একটি হাইব্রিড সংস্করণ। মূলত, ফুয়েল সেলে হাইড্রোজেন ব্যবহার করা হয়। যা বিদ্যুৎ উৎপাদন করে এবং বৈদ্যুতিক মোটর কাজ শুরু করে। এই ফুয়েল সেলের ক্ষমতা ৬০ কিলোওয়াট এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রোটন এক্সচেঞ্জ মেমব্রেন প্রযুক্তি ব্যবহার করে। বাসে লাগানো ট্যাঙ্কের ক্ষমতা ২১.৯ কেজি, যার বার-চাপ হল ৩৫০। এছাড়াও, বাসটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সেখানে চালকসহ ৩২ জন বসতে পারেন। এটিতে হুইল চেয়ারের জন্যও জায়গা বরাদ্দ রয়েছে।

অয়েল ইন্ডিয়া লিমিটেড: উল্লেখ্য যে, অয়েল ইন্ডিয়া লিমিটেড (OIL) হল ভারতের শক্তি নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ প্রাচীনতম অনুসন্ধান এবং উৎপাদন সংস্থা। তেল হল ভারতের পেট্রোলিয়াম শিল্পের বৃদ্ধি ও অগ্রগতির প্রতীক। এটি তেল, অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধান ও উৎপাদন, তরল পেট্রোলিয়াম গ্যাস উৎপাদন এবং অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্য পরিবহণের ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় সংস্থা।