জেনারেল কামরায় মিলবে ‘বন্দে ভারত’র মতো সুবিধা! থাকবে AC-ও, ‘অমৃত সাধারণ’ নিয়ে বড় ঘোষণা রেলের

বাংলা হান্ট ডেস্ক : শুধু বন্দে ভারত (Vande Bharat) নয়, তার সাথে অনেক ধরণের ট্রেন ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে চালু করা হয়েছে। তবে এবার আসছে এক নতুন ট্রেন। নতুন ট্রেনটি আগামী ৩০শে ডিসেম্বর প্রধানমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন হতে চলেছে। এই ট্রেনটির নাম হল, ‘অমৃত ভারত এক্সপ্রেস’ (Amrit Bharat Express)।

   

আমরা ভারতীয়রা আগে ‘বন্দে সাধারণ’ (Vande Sadharan) নামে যে ট্রেনটিকে চিনতাম সেই ট্রেনটি এখন অমৃত ভারত এক্সপ্রেস নামে পরিচিতি লাভ করছে। এই ট্রেনটি বিভিন্ন রুটে ছুটবে বলে জানা গিয়েছে। ভারতীয়দের কাছে অমৃত ভারত এক্সপ্রেস এক নতুন উপহার। তবে এই ট্রেনের ভাড়া সাধারণ মানুষের কথা মাথায় রেখেই ঠিক করা হয়েছে। এই ট্রেনের ভাড়া বন্দে ভারতের তুলনায় কম।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বাংলাতেও অমৃত ভারত এক্সপ্রেস চালু হতে পারে। এই ট্রেন নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) দাবি করেছেন যে, এই ট্রেন শুধু নন-এসি না এর সাথে এসি কামরাও থাকবে। এই ট্রেনটির মধ্যে ২২টি কোচ থাকবে। তার মধ্যে ১২টি কোচ হবে নন এসি এবং ৮টি কোচ হবে জেনারেল। এছাড়া ট্রেনটির সামনের অংশে এবং পিছনের অংশে দুটি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন : বড় উপহার পশ্চিমবঙ্গ সরকারের! এবার ছাত্রীরা পাবেন বিশেষ ছাড়, ঘোষণা শিক্ষামন্ত্রীর

1342258 vande sadharan express 2

এই ট্রেনটিতে যাত্রীরা বিভিন্ন ধরণের সুবিধা উপভোগ করতে পারবেন। যাত্রীদের সুরক্ষার জন্য সিসিটিভি ক্যামেরা, মোবাইল চার্জিং বোর্ড, এলইডি লাইট, বেসিন, পাখা এবং উন্নতমানের টয়লেট ইত্যাদি ব্যবস্থা করা হয়েছে। এই ট্রেনটির উদ্বোধন করা হবে ৩০শে ডিসেম্বর। সেদিন ভিন্ন ভিন্ন রুটে চলবে এই ট্রেন। সূত্রে খবর, পশ্চিমবঙ্গের মালদা থেকেও এই ট্রেন চলতে পারে। যা মালদা থেকে বেঙ্গালুরু রুটে চলবে।