fbpx
টাইমলাইনভারত

এক ভারতীয় আবিষ্কার করলেন অদ্ভুত মেশিন, মাত্র এক ঘণ্টায় তৈরি করা যাবে পাঁচ হাজার ইট

বাংলাহান্ট ডেস্কঃ এক ব্যক্তি এমন একটি মেশিন তৈরি করলেন যা এক ঘন্টার মধ্যে পাঁচ হাজার ইট তৈরি করবে, আর এটি করতে মাত্র পাঁচ লিটার ডিজেল পুড়বে। লোক সংখ্যা অনেক কম লাগবে, সঞ্চয় হবে অনেকটাই।

জানা গিয়েছে, ভাটায় থাকা ক্লেব্রিকস, এই ৩০০ মেশিন থেকে এখন ইট তৈরি করা হবে। এক ঘন্টায় পাঁচ হাজার ইট তৈরি করা যাবে। মীরাটের সাকৌতির ( Sakautir of Meerut) এক ব্যক্তি তার কারখানায় এই যন্ত্রটি তৈরি করেছেন। এক সময় মেশিনের মাধ্যমে সাশ্রয় হবে, দ্বিতীয়ত শ্রমিকদের ব্যয়ও যথেষ্ট হ্রাসও পাবে। এক ভারতীয় আবিষ্কার করলেন অদ্ভুত মেশিন, মাত্র এক ঘণ্টায় তৈরি করা যাবে পাঁচ হাজার ইট।

সাকৌতির বাসিন্দা মুজিব হাসান দাবি করেছেন যে, ক্লেব্রিক্স এই ৩০০ নামক যন্ত্রটি  অনেক সুবিধাজনক। ভাটি অপারেটরটি প্রয়োগ করে চালক এবং আরও দুটি শ্রমিকের প্রয়োজন হবে। মেশিনে মাটি এবং জল পরে, স্লারি ইট হিসাবে নিজেই উত্পাদিত হয়। দু’জন শ্রমিককে ইট তুলতে হবে।

তিনি জানান যে, ইট তৈরির সময় এক লিটারে পাঁচ লিটার ডিজেল ব্যবহার করা হয় এবং ৫ হাজার ইটও প্রস্তুত করা হয়েছে। এই মেশিনে খরচ কম হবে, সঞ্চয়ও হবে অনেকটাই।

ইটের কাজ শুরুর জন্য এই ভাটা হ্যান্ডলারের এখন পর্যন্ত শ্রমিকের প্রয়োজন ছিল। অন্যান্য রাজ্যের শ্রমিকরা এখানে আসতেন। অনেক সময় শ্রমিকরা অগ্রিম টাকা নিয়ে যেত। এজাতীয় পরিস্থিতিতে ভাটা চালককে ভোগান্তি পোহাতে হয়েছিল। এই মেশিনটি ইনস্টল করার পরে অনেক কম শ্রমিক দরকার হয়।

মুজিব হাসান বলেছিলেন যে, এ পর্যন্ত তিনি মহারাষ্ট্রে দুটি মেশিন বসিয়েছেন, একটি হায়দরাবাদে। দুজন অর্ডারও দিয়ে গেছেন বিজনোর থেকে, একজন  আরেকজন শ্রীনগর থেকে। মেশিনটির দাম ১৯ লক্ষেরও বেশি।

Back to top button
Close