আর নেই চিন্তা! এবার IRCTC ছাড়াও এই অ্যাপগুলি থেকে সহজেই বুক করুন রেলের টিকিট

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে গণপরিবহণের ক্ষেত্রে রেলপথ (Indian Railways) হল একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে চেপে নিজেদের গন্তব্যে পৌঁছে যান। পাশাপাশি, দূরের কোনো সফরের ক্ষেত্রেও রেলপথের জুড়ি মেলা ভার। পাশাপাশি, যত দিন এগোচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে রেলের যাত্রী সংখ্যাও। এদিকে, ট্রেনে চেপে যাতায়াতের ক্ষেত্রে যেটি সবথেকে গুরুত্বপূর্ণ সেটি হল ট্রেনের টিকিট। কারণ, সঠিক টিকিট ছাড়া ট্রেনে সফর করা একটি দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত হয়।

এমতাবস্থায়, অনেকেই এই টিকিট বুকিংয়ের ক্ষেত্রে IRCTC-র অ্যাপ ব্যবহার করেন। তবে, কোনো কারণবশত আপনি যদি ওই অ্যাপ থেকে টিকিট বুক করতে না পারেন সেক্ষেত্রেও চিন্তার কোনো কারণ নেই। বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের সামনে এমন কয়েকটি অ্যাপের প্রসঙ্গ উপস্থাপিত করব যেগুলি থেকে খুব সহজেই আপনি কয়েক মিনিটের মধ্যে ট্রেনের নির্ধারিত টিকিট বুক করতে পারবেন।

১. MakeMyTrip: এই তালিকায় আমরা প্রথমেই যে অ্যাপ্লিকেশনটির বিষয়ে জানাবো সেটি হল MakeMyTrip। এই অ্যাপ্লিকেশনের সাহায্যে আপনি সহজেই ট্রেনে চেপে দেশের যেকোনো জায়গায় যাওয়ার ক্ষেত্রে টিকিট বুক করতে পারেন।

২. Ixigo: এরপরে আমরা যে অ্যাপের প্রসঙ্গ উপস্থাপিত করব সেটি হল Ixigo। আপনি যদি IRCTC থেকে ট্রেনের টিকিট বুক করতে না পারেন সেক্ষেত্রে আপনি Ixigo অ্যাপ থেকে ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

৩. Amazon: বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম Amazon থেকেও আপনি খুব সহজেই যেকোনো সংখ্যক টিকিট বুক করতে পারেন।

৪. Paytm: এছাড়াও, Paytm অ্যাপের সাহায্যেও আপনি টিকিট বুক করতে পারবেন। এই অ্যাপে টিকিট বুক করার ক্ষেত্রে খুব একটা বেশি সময় লাগে না। পাশাপাশি, এটি ব্যবহার করাও সহজ।

৫. Yatra.com: আপনি Yatra.com-এর সাহায্যে কম দামে টিকিট বুক করতে পারেন। অর্থাৎ, টিকিট বুকিংয়ের জন্য আপনি এই প্লাটফর্মটিও ব্যবহার করতে পারেন।

 Apart from IRCTC, easily book train tickets from these apps

৬. easeMY Trip: এই অ্যাপটি ব্যবহার করাও অত্যন্ত সহজ। IRCTC-তে টিকিট বুকিং না হলে আপনি easeMY Trip অ্যাপটির সাহায্যে সহজেই টিকিট বুক করতে পারেন।