মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে বিরাট আপডেট! শিক্ষামন্ত্রীর মন্তব্যে খুশির হাওয়া

   

বাংলা হান্ট ডেস্কঃ বছরে দু’বার দশম বা দ্বাদশের পরীক্ষায় বসা কী বাধ্যতামূলক? এই প্রশ্নের জট খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Education Minister Dharmendra Pradhan)। দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (Board Exam) যে বাধ্যতামূলক নয়, সম্প্রতি এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন এই অপশনটা দেওয়া হয়েছে শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের চাপ ও ভীতি কমানোর জন্য।

সম্প্রতি সাংবাদ সংস্থা পিটিআই-এর সঙ্গে সাক্ষাৎকারে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দু’বার দশম বা দ্বাদশের পরীক্ষায় বসার বিষয়টিতে কোনও বাধ্যবাধকতা নেই, এটি সম্পূর্ণ ঐচ্ছিক প্রক্রিয়া।” তিনি আরও বলেন, ‘ বুঝতে পারছি না, যারা আপত্তি করছেন, তারা কেন আপত্তি করছেন। পশ্চিমবঙ্গ সরকারের বিকল্প নথির ৯৯ শতাংশেরই এনইপির (NEP) সঙ্গে মিল আছে।’

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কথায়, “ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা JEE-র মতোই ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষায় বছরে দু’বার করে বসার অপশন থাকবে। তার মধ্যে থেকে সেরা নম্বরটি বেছে নিতে পারবে পড়ুয়ারা। যা সম্পূর্ণ ঐচ্ছিক বিষয়।”

আরও পড়ুন: বিহারে ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনা! লাইনচ্যুত হয় নর্থ-ইস্ট এক্সপ্রেসের ২১টি কামরা, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

তবে কেন এই পরিবর্তন? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কথায়, “পড়ুয়াদের ভীতি দূর করতে এই ব্যবস্থা। ছাত্র-ছাত্রীরা প্রায়ই এই ভয়ে ভোগে যে তাদের একটা বছর নষ্ট হয়ে গেল বা সুযোগ হাতছাড়া হয়ে গেল, আরও ভাল ফল করা যেত। এই সুযোগের ভীতি থেকে তৈরি হওয়া চাপ কমাতেই এই পদক্ষেপ। ”

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর বলেন,” যদি কোনও ছাত্র মনে করে যে সে একেবারে প্রস্তুত এবং প্রথম বারের পরীক্ষা প্রাপ্ত নম্বর নিয়েই সন্তুষ্ট, তাহলে সে চাইলে পরের বার পরীক্ষায় নাও বসতে পারে। বাধ্যতামূলক কোনও বিষয় নয়। ”

mamata, dharmendra

উল্লেখ্য, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নয়া নিয়ম অনুযায়ী, বছরে দু’বার করে বোর্ড পরীক্ষা (Board Exam) হবে। আগামী বছর থেকেই এই বিষয় কার্যকর করা হতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর। পাশাপাশি এদিন রাজস্থানের কোটার ছাত্র আত্মহত্যা প্রসঙ্গে তিনি বলেন, “কোনও প্রাণহানি হওয়া উচিত নয়। ওরা আমাদের সন্তান। ছাত্রদের চিন্তামুক্ত রাখার বিষয়টি আমাদের সম্মিলিত দায়িত্বের মধ্যে পড়ে।”

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর