টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলার ভাগ্য পাল্টে দেবে অশোকনগরের বিপুল তৈলভান্ডার, জমি জটে আটকালো কাজ

বাংলাহান্ট ডেস্কঃ পশ্চিমবাংলার উত্তর ২৪ পরগণার খোদ অশোকনগরেই (ashok nagar) পাওয়া গেল প্রাকৃতিক তেল ও গ্যাসের ভাণ্ডার। সম্প্রতি ওএনজিসির দীর্ঘদিনের অনুসন্ধানের ফল মিলল বাংলার এই অঞ্চলে। অশোকনগরের এই সাফল্যে এবার দেশের খনির মানচিত্রে নাম উঠতে চলেছে উত্তর ২৪ পরগণা জেলার।

জমি নিয়ে সমস্যা
অশোকনগরের যে স্থানে প্রাকৃতিক তেল ও গ্যাসের খনি খোঁজ মিলেছে, সেখানে এই কাজের দরুণ বেশ কিছু কৃষি জমি ইতিমধ্যেই নেওয়া হয়ে গেছে। তবে আরও কিছু পরিমাণ জমির প্রয়োজন রয়েছে। যা নিয়েই সমস্যা দেখা দিয়েছে। যে সকল মানুষজন তাদের চাষের জমি সংস্থাকে দিয়েছে, তারা দাবি করেছে- সরকার তাঁদের কাজ ও জমির ন্যায্যমূল্যের ব্যবস্থা করুক।

জমিহারা মানুষদের দেওয়া হোক ক্ষতিপূরণ
এই বিষয়ে অশোকনগর কল্যানগড় পুরসভার প্রশাসক ও প্রাক্তন চেয়ারম্যান তথা পেশায় আইনজীবী সমীর দত্ত জানিয়েছেন, অশোকনগরবাসীদের সঙ্গে সঙ্গে তিনিও ওএনজিসি’র এই প্রকল্পের সফলতার কামনা করছেন। সেই সঙ্গে তাঁর দাবি, যেসকল মানুষ ওই জমিতে ৫০ বছরেরও বেশি সময় ধরে চাষাবাদ করছিলেন, তাদের ক্ষতিপূরণ দেওয়া হোক।

সেই সঙ্গে তিনি আরও জানান, অশোকনগর কল্যানগড় পুরসভার ২২ নং ওয়ার্ডে ওএনজিসি’র প্রকল্প এলাকা বর্তমানে এডেড এরিয়ার মধ্যে পড়ছে। তবে আগে পঞ্চায়েত এলাকার মধ্যে পড়ত ওই অঞ্চলটি। অন্তত মানবিকতার খাতিরে ওই স্থানে চাষাবাদ করে পেট চালানো পরিবারদের একজন করে কাজের ব্যবস্থা করে দেওয়া হোক এবং ন্যায্য ক্ষতিপূরণও দেওয়া হোক। তবে এই বিষয়ে যারা জমি হারিয়েছেন, তারা ইতিমধ্যেই বারাসাত আদালতে মামলা করলেও, করোনার কারণে সেই মামলার শুনানি এখনও হয়নি।

Back to top button