বাবা পান বিক্রেতা, দলে জায়গা পাওয়ার পর ছেঁটে ফেলেছিলেন রোহিত! শেষ সুযোগ দিলো BCCI

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় ক্রিকেটকে কেন্দ্র করে অনেকেই একটা অভিযোগ করে থাকেন। পেছনে শক্ত খুঁটি না থাকলে ভারতীয় দলে (Indian Cricket Team) নিজের জায়গা ধরে রাখা অত্যন্ত কঠিন কাজ, এটা অনেকেই বলে থাকেন। বহু ক্রিকেটার আছেন যারা সুযোগ্য না হওয়া সত্ত্বেও দীর্ঘদিন ধরে ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর তারপর নিজেদের যোগ্যতা প্রমাণ করতে পেরেছেন। তারা সেই সুযোগটা পেয়েছেন, কারণ পরিবারে বা নির্বাচকম মন্ডলীর মধ্যে কেউ অথবা দলের কোনও সিনিয়র বা প্রভাবশালী তারকা তাদের ভরসা হয়ে দাঁড়িয়েছিলেন।

আবার অনেক এমন তারকাও আছেন যারা হয়তো প্রতিভাবান। কিছুদিন তাদের ওপর ধৈর্য রাখলে হয়তো তারা বড় মঞ্চে সফল হওয়ার ক্ষমতা রাখবেন। কিন্তু শুরুর দিকে সামান্য সুযোগ দিয়েই তাদেরকে ব্যর্থতার অজুহাতে সরাসরি সরিয়ে দেওয়া হয় ভারতীয় ক্রিকেট দল থেকে। অনেকেই মনে করেন এমন একজন ক্রিকেটার হলেন আবেশ খান।

আবেশ একজন অত্যন্ত দরিদ্র পরিবার থেকে উঠে আসা ক্রিকেটার। ভারতীয় দল বা আইপিএলের সুযোগ পাওয়ার আগে অতি কষ্টে দিন কাটতো তার। তার বাবা ছিলেন একজন সামান্য পান বিক্রেতা। মাত্র ৫০০ টাকা দৈনিক রোজগারে তিনি নিজের পরিবারের দিন চালানোর ব্যবস্থা করতেন। তবে আবেশ অনূর্ধ্ব ১৯ ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর তাদের পরিস্থিতি ধীরে ধীরে বদলাতে থাকে। দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টসের জার্সি গায়ে আইপিএলে মাঠে নেমেছেন তিনি।

khan avesh

গত বছর ভারতীয় দলের হয়ে বেশ কয়েকটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। দুই ফরম্যাটেই কিছু উইকেট পেলেও অত্যন্ত বেশি রান বিলিয়ে যাচ্ছিলেন তিনি। এই সময় তার প্রয়োজন ছিল বেশ কিছুটা ভরসার। কিন্তু তার ওপর সেই ভর্সা করা হয়নি এবং তাকে ভারতীয় দল থেকে সরিয়ে ফেলেন রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়। কিন্তু তার যে সমস্যাগুলো হচ্ছিল সেই একই সমস্যা আরও কিছু বোলারের থাকা সত্ত্বেও তারা এখনো বিভিন্ন সময় ভারতীয় দলে সুযোগ পাচ্ছেন।

তবে তার নিজেকে প্রমাণের একটা শেষ সুযোগ তিনি পেয়েছেন। বিসিসিআই এশিয়ান গেমসের জন্য নির্বাচিত স্কোয়াডে তাকে জায়গা দিয়েছেন। সেই সময় ভারতের মূল দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ এবং বিশ্বকাপের জন্য প্রস্তুতিতে ব্যস্ত থাকবে। তাই একটি দ্বিতীয় সারির দল চীনের মাটিতে পাঠাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড আর সেই সিরিজের অংশ হচ্ছে আবেশ। যদি তিনি এবারে নিজের দুর্বলতা গুলি কাটিয়ে উঠতে পারেন তাহলে হয়তো ভারতীয় দলে তাকে ভবিষ্যতে ফেরানোর কথা ভাবা হতে পারে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর