‘সোলার সিটি’ তৈরি হবে অযোধ্যা! ১২০০০ বাড়িতে লাগানো হবে সোলার প্যানেল, বিরাট উদ্যোগ যোগি সরকারের

বাংলা হান্ট ডেস্ক : অযোধ্যাকে (Ayodhya) নতুন করে গড়ে তোলার পরিকল্পনা করেছেন যোগি আদিত্যনাথ (Yogi Aditya Nath)। তিনি জানাম অযোধ্যাকে রাজ্যের প্রথম সোলার সিটি (Solar City) করে গড়ে তুলবে তাঁর সরকার। সূর্য বংশের রাজা ছিলেন শ্রীরামচন্দ্র। সেকারণে অযোধ্যাকে প্রকৃতপক্ষেই সূর্য বংশের রাজধানী করে গড়ে তুলতে চান তিনি। এবার যোগি ঘোষণা করলেন অযোধ্যাকে একটি সম্পূর্ণ সৌর শক্তি পরিচালিত শহর হিসাবে তুলে ধরবেন গোটা বিশ্বের কাছে।

অযোধ্যায় নিয়ে ইতিমধ্যেই একাধিক পরিকল্পনার কথা শুনিয়েছেন যোগি আদিত্যনাথ। আগামী বছরেই খুলে যাবে রাম মন্দিরের দরজা। তারপরেই একটা আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রে পরিণত হবে অযোধ্যায়। তাই অয়োধ্যার উন্নয়নে কোনও রকম খামতি রাখতে চান না যোগি আদিত্যনাথ। অযোধ্যাকে সৌরশক্তি চালিত শহরে পরিণত করতে ১২০০০ ঘরে লাগানো হবে সোলার প্ল্যান্ট। এই লক্ষ্যে করা হয়েছে ড্রোন সার্ভেও।

yogi adityanath up

প্রসঙ্গত, অযোধ্যার সমস্ত সরকারি দফতরেই সৌরশক্তির প্লান্ট লাগানো হয়েছে। এবার সমস্ত মঠ এবং মন্দিরে সোলার প্লান্ট লাগানোর কাজ চলছে। জানা যাচ্ছে, ব্যক্তিগত ভাবে যাঁরা সোলার প্লান্ট লাগাতে চান তাঁদেরকেও ভর্তুকি দেবে সরকার। অযোধ্যাকে আধুনিক করে গড়ে তুলতে একের পর এক কাজ করে চলেছেন তিনি। অযোধ্যাকে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে কোনওরকম কামতি রাখতে চান না যোগি আদিত্যনাথ। সেকারণে অযোধ্যায় পুনর্নবীকরণ শক্তি ব্যবহার করে উন্নত করতে চাইছেন তিনি। যুদ্ধকালীন তৎপরতায় চলছে অযোধ্যার রাম মন্দির তৈরির কাজ।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশের আবাসন বিভাগ সোলার প্লান্ট লাগানোর বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এখানে বলা হয়েছে বাণিজ্যিক, আবাসিক এবং প্রাতিষ্ঠানিক সম্পত্তি সহ সমস্ত ধরণের ভবনের ছাদে সোলার প্যানেল স্থাপন করা যাবে। ওই নির্দেশে বলা হয়েছে কেউ যদি ছাদে ৪.৫ মিটার পর্যন্ত সৌর প্যানেল লাগায় তাহলে তা ওই বাড়ির উচ্চতার মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। এর জেরে নাগরিকরা খুব সহজেই সোলার প্লান্ট লাগাতে পারবেন বলেই মনে করছে কর্তৃপক্ষ।

উত্তর প্রদেশ সরকারের এক আধিকারিক জানান, ‘সার্ভে করে দেখা গেছে অন্তত ১২০০০ বাড়িতে সোলার প্লান্ট লাগানো সম্ভব। এগুলি সবই আবাসিক বাড়ি। সরকারের তরফ থেকে ১০০০০ বাড়িতে সোলার প্লান্ট লাগানো হবে। এই প্রকল্পের প্রথম ভাগে রাম পথের দু’ধারে যে বাড়িগুলি রয়েছে সেগুলিতে সোলার প্যানেল লাগানো হবে। ১ কিলোওয়াট সৌর প্যানেল লাগানোর খরচ ৬৫০০০ টাকা। এর মধ্যে উত্তর প্রদেশ সরকার অনুদান দেবে ১৫০০০ টাকা। ভারত সরকারের তরফ থেকে অনুদান আসবে ১৪৫৮৮ টাকা।’

এরই মধ্যে, উত্তরপ্রদেশ রাজ্য সরকার সম্প্রতি নতুন সোলার প্ল্যান্ট এবং আইটি এবং লজিস্টিক পার্কগুলির জন্য ব্যবহৃত জমি ক্রয় বা ইজারা দেওয়ার জন্য একশ শতাংশ স্ট্যাম্প শুল্ক ছাড় মঞ্জুর করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে৷ এই বিজ্ঞপ্তিটি ইউপি সরকারের প্রধান সচিব লীনা জোহরি জারি করেন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর