দেশের অর্থনীতি নিয়ন্ত্রণ করবে মধ্যবিত্তরাই!’ আগামী ভারতের ‘আচ্ছে দিন’ নিয়ে বিরাট ভবিষ্যৎদ্বাণী মোদির

   

বাংলা হান্ট ডেস্ক : ১৯৭১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী (Indira Gandhi) ‘গরিবি হঠাও’ (Garibi Hatao) স্লোগান তোলেন। তবে স্বাধীনতার এত বছর পরে দারিদ্রতা কতটা দূর হয়েছে তা নিয়ে বিতর্কটা থেকেই গিয়েছে। তবে এবার দারিদ্রতা দূরীকরণ নিয়ে অনেকটাই আশার কথা শোনালেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লিতে বি-২০ মিটিংয়ে এনিয়ে আলোর দিশা দেখিয়েছেন মোদি।

কী বলেন প্রধানমন্ত্রী? মোদি বলেন, আরও বেশি করে মানুষ দারিদ্রতা থেকে বেরিয়ে আসছেন। এবার থেকে তাঁরা সেই নতুন মধ্যবিত্ত শ্রেণির মধ্যে যুক্ত হচ্ছেন। তিনি জানিয়েছেন, দেখুন যাঁরা দারিদ্রতা থেকে মুক্ত হচ্ছে, সেখান থেকে বেরিয়ে আসছেন তাঁরা নয়া মধ্যবিত্ত শ্রেণির মধ্যে যুক্ত হচ্ছেন। আর তাঁরাই হলেন ভালো ক্রেতা।

modi

বাড়বে মধ্যবিত্তর সংখ্যা : মোদি জানান, তাঁরা নতুন আশা নিয়ে এগিয়ে আসছেন। তাঁরা ভারতের অর্থনৈতিক বৃদ্ধিতে বড় কাজ করছেন। গরিবদের উন্নতিতে সরকার কাজ করে যাচ্ছে। আর তার পরের ধাপেই রয়েছেন মধ্যবিত্ত শ্রেণি। মোদি জানান, এই যে সরকার গরিবদের জন্য কাজ করে যাচ্ছে দেখবেন আগামী ৫-৭ বছরের মধ্যে মধ্যবিত্ত শ্রেণির সংখ্যা ক্রমশ বাড়তেই থাকবে।

আত্মকেন্দ্রীক হওয়া উচিত নয় : তিনি জানিয়েছেন, এই যে মধ্যবিত্ত শ্রেণির ক্রয় ক্ষমতা বেড়ে যাচ্ছে তার জেরে ব্যবসার ক্ষেত্রে অনেকটাই সুবিধে হবে। তবে আমরা যদি আত্মকেন্দ্রিক হয়ে থাকি তবে মনে হয় না আমরা নিজেদের ভালো কিছু করতে পারব বা গোটা বিশ্বের জন্য কিছু করতে পারব।

সবকা সাথ সবকা বিকাশ : মোদি জানিয়েছেন, ব্যবসায়ী ও ক্রেতাদের মধ্যে একটি ভারসাম্য থাকলে তবেই লাভজনক বাজার তৈরি হবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশের ক্ষেত্রেও এটা প্রযোজ্য। শুধু বাজারের দিক থেকে লক্ষ্য রেখে কোনও দেশকে বিচার করা হলে সেটা উৎপাদনকারী দেশের ক্ষতি করে দেবে। এগিয়ে চলার একটাই পথ যাতে সকলকে নিয়ে এগিয়ে যাওয়া যাবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর