‘১০-১২ জন সাংসদ মারা যেত’, কিভাবে সংসদে হামলাকারীকে ধরলেন ‘দাবাং’ অর্জুন? শুনলে শিউরে উঠবেন

বাংলা হান্ট ডেস্কঃ পাঁচদিন পরও দেশ জুড়ে চর্চায় সংসদে হামলার ঘটনা। নবনির্মিত সংসদ ভবনে স্মোক ক্যান (Smoke Can) নিয়ে হামলা (Parliament Security Breach) নিয়ে রবিবার উদ্বেগ প্রকাশ করেছেন খোদ প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বুধবারের সংসদ ভবনের ভিতরে এবং বাইরে হামলার ভিডিও দেখে শিউরে উঠেছেন মানুষজন। ঘটনার সময় উপস্থিত সকল সাংসদদের চোখে-মুখেই প্রকাশ পেয়েছিল তাদের ভেতরকার আতঙ্ক। তবে শত আতঙ্কের মাঝেও সেই দিন অকুতোভয় ছিলেন একজন বিজেপি সাংসদ। জানেন তার পরিচয়? তিনি হলেন বারাকপুরের গেরুয়া সাংসদ অর্জুন সিং (Barrackpore MP Arjun Singh)।

‘সংসদ হানা’র তোলপাড় করা সেই ঘটনার সময় হামলাকারীকে ধরে এক্কেবারে কুপোকাত করেন সাংসদ অর্জুন সিং। বুধবারের হাড়হিম করা হামলার ঘটনার বর্ণনা সম্প্রতি নিজ মুখেই জানিয়েছেন তিনি। ‘দাবাং’ অর্জুন বলেন, ‘৩৫৩ আর ৩৪৫ নম্বর আসনের ঠিক উপরের দর্শক আসনে হামলাকারীরা বসেছিল। বক্তব্য চলছিল, আমি কানে হেডফোন দিয়ে শুনছিলাম। হঠাৎ শুনি দুম করে আওয়াজ। দেখি একজন হামলাকারী নীচে পড়ল। সাথে সাথেই এক লাফ দিল। দেখে মনে হচ্ছিল ওই ব্যক্তি প্রশিক্ষণ প্রাপ্ত। তাকে ধরতে গেলেই এগিয়ে জুতো থেকে স্মোক ক্যান বার করে স্প্রে করে। তখন রাজস্থানের সাংসদ হনুমান বেনিওয়াল তাকে ধরে।’

   

অর্জুনের কথায়, ‘ সেই সময়ই ৩৫৩ সিটের পিছনেও আরেক হানাদার স্লোগান দিচ্ছিল ‘তানাশাহি নেহি চলেগা। ওকে ধরতে যেতেই স্মোকড বোমাটা ফাটিয়ে দিয়েছে…’ তবে এত আতঙ্কের মধ্যেও পিছু হননি অর্জুন। যখন অন্যান্য সংসদেরা ভয়ে চিৎকার করছিলেন সেই সময় নিজে ঘায়েল করেন দ্বিতীয় হামলাকারীকে। অর্জুন বলেন, ‘স্মোকড বোমাটা ফাটিয়ে দেওয়ার পর আমি তারপর ওকে ধরলাম। একটা ভয়ঙ্কর ঘটনা।”

parliament security breach

আরও পড়ুন: ‘অনেকে কিছু লুকোতে চাইছে, কাকে আড়াল করার চেষ্টা?’, কাঠগড়ায় SSC, নিয়োগ মামলায় হাইকোর্টে শোরগোল

এই ঘটনার কথা বলতে গিয়েই অর্জুন বলেন, ‘আমি জীবনে কখনও ভয় করিনি। আমার কোনও ব্যক্তিকে নিয়ে ভয় নেই। দ্বিতীয় হামলাকারীকে আমি জাপটে ধরেই সঙ্গে সঙ্গে মাটিতে ফেলে দিই। আর তারপর রাগে কে কী করেছে সেটা তো সবারই জানা।”

তবে নিরাপত্তায় যে খামতি ছিল সেকথাও শোনা যায় সাংসদের মুখে। তিনি বলেন, “ওটা স্মোক ক্যান না হয়ে আরডিএক্স বা অ্যামোনিয়া গ্যাস হলে বড় ঘটনা ঘটে যেত। এমনিতেই ১০-১২ জন সাংসদের প্রাণ যেত। যেখানে শ্বাসটাকেই আটকে নিয়ে ঢুকতে হয়, সেখানে জুতোর মধ্যে স্মোকড বোমা নিয়ে যাওয়াটা মুখের কথা নয়।”

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর