বিরাট লাভ LIC-র! এই কারণে বিনিয়োগকারীরা হচ্ছেন মালামাল, আপনার টাকা আছে কি?

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে বিনিয়োগকারীদের কাছে একটি ভরসাযোগ্য নাম হল LIC (Life Insurance Corporation of India)। শুধু তাই নয়, এই প্রতিষ্ঠানটি দেশের বৃহত্তম লাইফ ইনসিওরেন্স কোম্পানি হিসেবেও বিবেচিত হয়। এমতাবস্থায়, এবার একটি বড়সড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, LIC-র শেয়ার শুক্রবার ব্যাপকভাবে কেনা হচ্ছে।

মূলত, গত জুন ত্রৈমাসিকে নতুন প্রিমিয়ামে পতন হওয়া সত্বেও LIC-র মুনাফার ক্ষেত্রে বৃদ্ধি পরিলক্ষিত হয়। ঠিক সেই আবহেই এবার আজ ইন্ট্রা-ডেতে শেয়ারগুলি প্রায় 5 শতাংশ বেড়েছে। তবে, এতে বিনিয়োগের ক্ষেত্রে বাজার বিশেষজ্ঞদের দেওয়া টার্গেট অনুযায়ী, এটি বর্তমান স্তর থেকে প্রায় 39 শতাংশ উপরে উঠতে পারে। বর্তমানে, এটি বিএসইতে 3.06 শতাংশের ঊর্ধ্বগতি সহ 661.75 টাকায় রয়েছে। পাশাপাশি, ইন্ট্রা-ডেতে এটি 676.95 টাকায় পৌঁছেছিল।

   

 Because of this the investors of LIC are getting profit

LIC-র জন্য জুন ত্রৈমাসিক কেমন ছিল: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, দেশের এই বৃহৎ ইনসিওরেন্স কোম্পানির ক্ষেত্রে জুন ত্রৈমাসিকটি মিশ্র ছিল। কোম্পানির নিট মুনাফা বার্ষিক ভিত্তিতে 1,299 শতাংশ বেড়ে 9,543 কোটি টাকায় পৌঁছেছে। পাশাপাশি এই সময়ের মধ্যে, ইনসিওরেন্স কোম্পানির প্রথম বছরের প্রিমিয়াম 8.3 শতাংশ কমে 6,810 কোটি টাকা হয়েছে। তবে, বিনিয়োগ থেকে আয় বার্ষিক ভিত্তিতে 69,570 কোটি টাকা থেকে বেড়ে 90,309 কোটি টাকা হয়েছে। উল্লেখ্য যে, কোম্পানিটি গত ত্রৈমাসিকে 32,16,301টি পলিসি বিক্রি করেছে। গত বছরের একই সময়ে এই বিক্রির পরিমাণ ছিল 36,81,764।

আরও পড়ুন: আগামী দু’সপ্তাহে শেয়ার মার্কেট কাঁপাবে এই তিনটি স্টক, সুযোগ থাকতেই কিনে ফেলুন

এদিকে, পার্টিসিপেটিং এবং নন-পার্টিসিপেটিং পলিসির গ্রোথের বিষয়ে জানাতে গেলে বলতে হয় পার্টিসিপেটিং পলিসি অর্থাৎ যেটিতে একটি ন্যূনতম অর্থ গ্যারান্টি করা হয় এবং পলিসি হোল্ডাররা পলিসির লাভের অংশ পান, সেটি 10.2 শতাংশ হ্রাস পেয়েছে। অন্যদিকে, নন-পার্টিসিপেটিং পলিসি, যার মার্জিন বেশি সেটি 21 শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে, নন-পার্টিসিপেটিং পলিসির জুন ত্রৈমাসিকে এপিই (অ্যানুয়াল প্রিমিয়াম ইকুইভ্যালেন্ট)-তে অংশীদারিত্ব বার্ষিক ভিত্তিতে 7.75 শতাংশ থেকে 10.22 শতাংশে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: ভুলে যান ফিক্সড ডিপোজিট! RBI’র এই স্কিমে এক বছরেই হয়ে যাবেন মালামাল

ব্রোকারেজদের দেওয়া টার্গেট প্রাইস: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, দেশীয় ব্রোকারেজ ফার্ম আইসিআইসিআই সিকিউরিটিজ গত 30 মে তারিখের রিপোর্টে 917 টাকার টার্গেট প্রাইসের সাথে শেয়ারে ক্রয়ের রেটিং বজায় রেখেছে। তারপর থেকেই এই ব্রোকারেজ LIC-র প্রতি দৃষ্টিভঙ্গি অপরিবর্তিত রেখেছে। এদিকে অন্য একটি ব্রোকারেজ ফার্ম গত 7 জুন তারিখে তার রিসার্চ রিপোর্টে 727 টাকার টার্গেট প্রাইসের সাথে এই শেয়ারে বাই রেটিং দিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর