ভুলে যান ফিক্সড ডিপোজিট! RBI’র এই স্কিমে এক বছরেই হয়ে যাবেন মালামাল

   

বাংলাহান্ট ডেস্ক : আমাদের দেশের অধিকাংশ মানুষ টাকা গচ্ছিত রাখেন ব্যাংকে। নিরাপদ সঞ্চয়ের জন্য অনেকেই বেছে নেন ব্যাংকের স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)। কিন্তু আজকের এই প্রতিবেদনে আমরা এমন এক ধরনের স্কিম সম্পর্কে আলোচনা করব যেটি থেকে আপনি খুব অল্প সময়ের মধ্যে লাভবান হতে পারেন।

পরিকল্পনা করে এই স্কিমে বিনিয়োগ করলে আপনি সহজে মালামাল হবেন। সাধারণ নাগরিকদের এই সুযোগ করে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অপরিবর্তিত রেখেছে তাদের রেপো রেট। স্বল্প বিনিয়োগে বড় ব্যাঙ্কগুলি দিচ্ছে বার্ষিক ৬% পর্যন্ত সুদ।

কিন্তু ফিক্সড ডিপোজিটের সুদের থেকেও আপনাকে এই স্কিম আরো বেশি সুদ দিতে পারে। আপনি নিশ্চিন্তে আপনার টাকা বিনিয়োগ করতে পারেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ট্রেজারি বিলে। টাকা খোয়া যাওয়ার ভয় এখানে নেই। অতীত কালে বড় ব্যাংক বা আর্থিক সংস্থাগুলি বিনিয়োগ করতে পারত আরবিআই এর এই ট্রেজারি বিলে।

কিন্তু বর্তমানে খুচরো বিনিয়োগকারীরা এতে বিনিয়োগ করে মোটা লাভ পেতে পারেন। ৩৬৪ দিনের ট্রেজারি বিলের গড় সুদ ৬.৯৪ শতাংশ। জানা যাচ্ছে বিনিয়োগের এক বছর পর আপনি যদি আপনার টাকা ফেরত পান তাহলে সেটাকে ট্রেজারি বিল বলা হয়। ট্রেজারি বিলগুলিকে চার ধরনের শ্রেণীতে বিন্যস্ত করা যায়।

money

প্রতিদিনের ভিত্তিতে ঘটে এই শ্রেণিবিন্যাসগুলি। উদাহরণস্বরূপ বলা যায় এই শ্রেণিগুলি হল ১৪ দিন, ৯১ দিন, ১৮২ দিন এবং ৩৬৪ দিন। আসল মূল্য থেকে ছাড় দিয়ে জারি করা হয় এই টি বিলগুলি। সেগুলির মেয়াদ সম্পূর্ণ হলে বিনিয়োগকারীরা তাদের টাকা ফেরত পান। ধরা যাক ৯১ দিনের একটি টি বিলের মূল্য ১০০ টাকা। RBI সেটিকে ৯৭ টাকায় বাজারে ছাড়ে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর