টাইমলাইনলাইফস্টাইল

আর ফেলে দেবেন না পেঁপের বীজ, শরীরের জন্য মহাঔষধ এই সামান্য জিনিসটি! রয়েছে বিশেষ গুণ

বাংলাহান্ট ডেস্ক : পেঁপে খাওয়ার উপকারিতা আপনি নিশ্চয়ই জানেন, কিন্তু এর বীজও কোনো আশীর্বাদের চেয়ে কম নয়। পেঁপের বীজে পর্যাপ্ত পরিমাণে আয়রন, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায়, যা শারীরিক কার্যকারিতা উন্নত করে এবং চর্বি থেকে মুক্তি দেয়। এছাড়া পেঁপের বীজ খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। আসুন জেনে নিই পেঁপের বীজ খাওয়ার কিছু জাদুকরী উপকারিতা, যাতে পরের বার যখন আপনি পেঁপে খাবেন, আপনি অবশ্যই এর বীজ ফেলার আগে একবার ভাববেন।

পেটের চর্বি কমানো:

পেঁপের বীজ ওজনের পাশাপাশি পেটের চর্বি কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং খুব কম ক্যালোরি রয়েছে। পেঁপের এনজাইম শুধু ওজন কমায় না, খারাপ কোলেস্টেরলও কমায়। পেঁপের বীজ লিভারের জন্য খুবই উপকারী। এগুলো লিভার সিরোসিসেও ভালো। সেরা ফলাফলের জন্য, সকালে খালি পেটে পেঁপের বীজ খান।

হজমশক্তি বাড়ানো:

পেঁপের বীজে প্রচুর পরিমাণে হজমকারী এনজাইম থাকে, যা প্রোটিন ভেঙ্গে প্রাকৃতিক হজম প্রক্রিয়ায় সাহায্য করে। পেঁপের বীজ খাদ্যের বিষক্রিয়ার বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে।

পেঁপের বীজ কিভাবে খাবেন?

পেঁপের সাথে সাথে এর বীজও খেতে পারেন।পেঁপে থেকে বীজ বের করে মিক্সারে পিষে নিন। এখন আপনি এটি সালাড বা স্যুপে যোগ করে নিতে পারেন। আপনি পেঁপের বীজ শুকিয়ে গুঁড়াও করতে পারেন। দিনে মাত্র 5 থেকে 8 গ্রাম বীজ খান আর দেখুন এর জাদুকরী ফলাফল!

Related Articles