এক্কেবারে ঝকঝকে তকতকে! ভারতের এই ৭ রেল স্টেশনের পরিচ্ছন্নতা দেখলে হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের পরিবহন ব্যবস্থার মেরুদন্ড। দেশের অধিকাংশ মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছানোর জন্য ভরসা রাখেন রেলের উপর। স্থানীয় ও দূরপাল্লা মিলিয়ে প্রতিদিন হাজার হাজার ট্রেন যাতায়াত করে গোটা দেশ জুড়ে। বর্তমানে ট্রেন ব্যবস্থার পাশাপাশি স্টেশনগুলিতেও আধুনিকতার ছোঁয়া লাগছে।

বিভিন্ন রেল স্টেশনকে সরকার সাজিয়ে তুলছে। তবে আমাদের দেশের অধিকাংশ স্টেশনে যে জিনিসটা দেখা যায় সেটা হল অপরিচ্ছন্নতা। কিন্তু আজ আমরা এমন সাতটি স্টেশনের নাম বলব যেগুলির পরিছন্নতা আপনাকে অবাক করে দেবে। ভারতের সবথেকে পরিচ্ছন্ন (Railway station) রেলস্টেশনগুলির মধ্যে অন্যতম রাজস্থানের রাজধানী জয়পুরের জয়পুর রেলওয়ে স্টেশনটি। 

আরোও পড়ুন : বেতন ছিল ২৫ টাকা! নিজে খালি পেটে থেকে গরিব পড়ুয়াদের বিনামূল্যে পড়াতেন এই শিক্ষক

এই স্টেশনটির রং গোলাপি, যেহেতু জয়পুরকে ‘পিংক সিটি’ বলা হয় সেহেতু এই স্টেশনের রঙের সাথে শহরের একটা সাদৃশ্য রয়েছে। স্টেশনে রয়েছে একটি বিশাল ফোয়ারা ও বাগান, যা স্টেশনের সৌন্দর্যতায় অতিরিক্ত মাত্রা যোগ করেছে। রাজস্থানের আরো একটি রেল স্টেশন যোধপুর স্টেশনটিও খুব পরিষ্কার।

এই স্টেশনের রং সাদা, যা রাজস্থানের শুষ্ক আবহাওয়ার সাথে যোগ বন্ধন গড়ে তোলে। উত্তর ভারতের সবথেকে পরিছন্ন স্টেশনগুলির অন্যতম জম্মু ও কাশ্মীরের জম্মু শহরের জম্মু তাওয়াই রেলওয়ে স্টেশন। এই স্টেশন থেকে পাহাড়ের দৃশ্য বড়ই মনোরম। এছাড়াও এই স্টেশনে রয়েছে একটি সুবিশাল হল, যেখানে যাত্রীরা আরাম করে বিশ্রাম নিতে পারেন।

আরোও পড়ুন : এক মাস এক ছাদের তলায়, তারপরেও প্রেমিককে ভাই সম্বোধন প্রেমিকার! আদালতে যা হল, শুনে …

দক্ষিণের পরিচ্ছন্ন স্টেশনের কথা বলতে গেলেই আমাদের প্রথমে মনে আসে অন্ধ্রপ্রদেশের রাজধানী বিজয়ওয়াড়ার বিজয়ওয়াড়া রেলওয়ে স্টেশন। এই স্টেশনে রয়েছে অত্যাধুনিক সুযোগ সুবিধা। পশ্চিমবঙ্গের দুর্গাপুরের দুর্গাপুর রেলস্টেশনটিও দেশের অন্যতম পরিচ্ছন্ন স্টেশন। স্টেশনটি যাত্রীদের কাছে খুব বড় হওয়ার জন্য বিখ্যাত।

indian railways station

এছাড়াও পরিচ্ছন্ন ষ্টেশনগুলির মধ্যে অন্যতম হরিদ্বারের হরিদ্বার রেলওয়ে স্টেশনটি। জার্মান-শৈলীর স্থাপত্যের জন্য বিখ্যাত মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের রানি কমলাপতি রেলওয়ে স্টেশনটিও দেশের অন্যতম পরিচ্ছন্ন স্টেশন। তবে, এই স্টেশনগুলি শুধু যে খুব পরিস্কার তা কিন্তু নয়, পাশাপাশি পরিস্কার পরিচ্ছন্নতাও রীতিমতো চমকে দেওয়ার মতো।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর