প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি, বাংলা থেকে ২০ জনের নাম ঘোষণা! লিস্টে চরম চমক

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) শিয়রে। নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ না হলেও প্রার্থী তালিকা প্রকাশ করে দিল বিজেপি (Bhartiya Janta Party)। শনিবার পার্টির জাতীয় সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে জানিয়েছেন যে, 16 টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের 195 টি আসনের প্রার্থী নির্ধারণ করা হয়েছে। বাকি আসনের জন্য চলছে মন্থন। সূত্রের খবর, দেশের হাইভোল্টেজ আসন বারাণসী থেকেই লড়তে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে অমিত শাহ লড়বেন গান্ধীনগর থেকে। এই পরিস্থিতিতে তালিকায় কোন কোন নাম উঠে এল, দেখা যাক।

   

উল্লেখ্য, বিজেপির প্রথম প্রার্থী তালিকায় বিশেষ নজর দেওয়া হয়েছে মহিলা এবং যুবকদের উপর। 195 জনের তালিকায় মহিলা প্রার্থী রয়েছে 28 জন এবং 87 জন প্রার্থী এমন রয়েছেন যাদের বয়স 50 এর কম। এছাড়াও তফসিলি জাতি থেকে রয়েছে 27 জন এবং 18জন প্রার্থী রয়েছেন নির্ধারিত বিভাগ থেকে। এছাড়াও অন্যান্য অনগ্রসর শ্রেণীর থেকে রয়েছে 57টি নাম।

শনিবার বিনোদ তাওড়ে জানিয়েছেন, উত্তরপ্রদেশ থেকে 51 জন, পশ্চিমবঙ্গের 20 জন, মধ্যপ্রদেশের 24 জন, গুজরাট থেকে 15 জন, রাজস্থান থেকে 15 জন, কেরল থেকে 12 জন, ছত্তিশগড় থেকে 11 জন, দিল্লি থেকে 11 জন। এছাড়াও জম্মু ও কাশ্মীরের মোট 5টি আসনে প্রার্থী দিতে চলেছে বিজেপি, উত্তরাখণ্ডের 3টি আসনে লড়বে পদ্ম শিবির। যেখানে অরুণাচল, গোয়া, ত্রিপুরা, আন্দামান-নিকোবর এবং দমন ও দিউ-এর একটি করে আসনের জন্য প্রার্থী নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে বাংলা থেকে শাসকদল তৃণমূলকে জোরদার ঝটকা দিয়েছিল বিজেপি। মোট 42টি আসনের মধ্যে 18টি আসন ছিনিয়ে নিয়েছিল পদ্ম শিবির। যদিও বিধানসভা ভোটে আর সেই দাপট দেখা যায়নি। তবে আসন্ন নির্বাচন নিয়ে বঙ্গ বিজেপি যথেষ্ট আশাবাদী। সমীক্ষাও বলছে, বাংলায় এবার ঘাসফুলকে ছাপিয়ে পদ্ম ফোটার সম্ভাবনা অনেকটাই বেশি।

image 20240302 194257 0000

রাজনৈতিক কারবারিদের মতে, প্রার্থী তালিকা ঘোষণার মধ্যে দিয়েই লোকসভা ভোটের ফাইনাল কাউন্টডাউন শুরু করে দিল বিজেপি। বাংলার ক্ষেত্রে তিনজন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করেছে কেন্দ্র। প্রত্যাশা মত কাঁথি থেকে রয়েছে সৌমেন্দু অধিকারীর নাম, ঘাটাল থেকে লড়বেন অভিনেতা সাংসদ হিরণ চট্টোপাধ্যায়। অন্যদিকে বালুরঘাট থেকে লড়তে চলেছেন সুকান্ত মজুমদার এবং আসানসোল থেকে লড়বেন পবন সিং।

 

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর