জৌলুসহীন ব্যারাকপুর শিল্পাঞ্চল, দীপাবলির আগেই বন্ধ হয়ে গেল আরও এক জুট মিল, মাথায় হাত শ্রমিকদের

বাংলা হান্ট ডেস্ক : আবারও বন্ধ হয়ে গেল রাজ্যের আরো একটি জুটমিল (Jute Mill)। কালি পুজোর আগেই কর্মহীন হয়ে পড়লেন একাধিক শ্রমিক। বৃহস্পতিবার সকাল থেকেই পাকাপাকি ভাবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল ভাটপাড়ার রিলায়েন্স জুট মিল (Reliance Jute Mills)। গত বুধবার একাধিক সমস্যার সমাধান চেয়ে কাজ বন্ধ রেখেছিলেন শ্রমিকরা। আর বৃহস্পতিবার সোজা মিল-ই বন্ধ হয়ে গেল।

উল্লেখ্য, রিলায়েন্স জুটমিলের মালিক এবং শ্রমিকদের মধ্যে এই অসন্তোষ কিন্তু আজকের নয়। বিগত বহুদিন ধরেই চলছিল এই তর্ক বিতর্ক। গত বুধবারও এই অসন্তষের জেরে মিলের কাজ বন্ধ রেখেছিলেন শ্রমিকরা। এরপর দীর্ঘ আলোচনাও চলে দুই পক্ষের মধ্যে। তবুও কোনও সমাধান না মেলায় বৃহস্পতিবার মিল বন্ধ করে দিয়েছে মালিক পক্ষ।

   

মূলত বেশ কয়েকটি অসুবিধার কথা উল্লেখ করে বৃহস্পতিবার এই নোটিশ ঝুলিয়েছে কর্তৃপক্ষ। যদিও ব্যারাকপুর লোকসভার সাংসদ অর্জুন সিং কিন্তু অভিযোগের আঙুল তুললেন মালিক পক্ষের দিকেই। মিডিয়ার সামনে তিনি বলেন, ‘ওই মালিকটাই বদমাশ। যেখানে ৫০ কেজি হওয়া দরকার সেখানে ১০০ কেজি চাইছে একটা মানুষের কাছে।

আরও পড়ুন : এবার ঝুলন্ত সেতু তৈরি করবে রেল! হাওড়ার পাশে এই স্থানে চলছে জোরসোর প্রস্তুতি

ব্যারাকপুরের সাংসদের সংযোজন, ‘কন্ট্র্যাকচুয়াল লেবার দিয়ে কন্ট্র্যাকটারি করাতে চাইছে। এইজন্য ঐ মালিকের বিরুদ্ধে মানুষের ক্ষোভ। আর সেই ফেস লস থেকে বাঁচতে মিল বন্ধ করা হয়েছে।’ এই বিষয়ে তিনি কি কিছু বলবেন? জিজ্ঞাসা করা হলে অর্জুন সিং বলেন, ‘নিশ্চয়ই বলব। যে কন্ট্র্যাকটারি কাজ শুরু হয়েছে তা দমন করার দরকার আছে।’

5964cdcad27e9d01413dca0141d65353 original

তবে এই মুহূর্তে শতাধিক শ্রমিক অথৈ জলে ভাসছে। জুট মিলে কর্মরত শ্রমিক ও তাদের ভবিষ্যৎ কী হবে, কীভাবে দিন যাপন করবেন তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে শ্রমিক পক্ষের কপালে। দীপাবলির আগেই কাজ হারিয়ে হতাশায় পড়েছেন শ্রমিকরা। এক শ্রমিকের কথায়, সামনেই কালীপুজো। তার আগে কাজ না থাকলে আমাদের দুর্ভোগে পড়তে হবে।’ পাশাপাশি এই বিষয়টিতে সরকারের হস্তক্ষেপও চাইছেন তারা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর