সচিন আর ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় তারকা নন! এই কাজ করে কোহলি ছিনিয়ে নিলেন বিরাট সম্মান

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দল (Indian Cricket Team) চলতে বিশ্বকাপে (2023 ODI World Cup) অসাধারণ ছন্দে রয়েছে। আপাতত তারা সাতটি ম্যাচ খেলে ফেলেছে এবং এখনো অপরাজিত রয়েছে। গতকাল ক্রিকেট ঈশ্বর সচিন টেন্ডুলকারের (Sachin Tendulkar) সামনে বিরাট কোহলিদের (Virat Kohli) দুর্দান্ত ব্যাটিং এবং মহম্মদ শামিদের অসাধারণ বোলিংয়ে ভর করে ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিরুদ্ধে (India vs Sri Lanka) একটা স্মরণীয় জয় তুলে নিয়েছে যা বিশ্বকাপের ইতিহাসে ভারতের সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। সেই সঙ্গে সচিন টেন্ডুলকারের হাত থেকে একটি বড় রেকর্ড বেরিয়ে গিয়েছে।

ভারতীয় উইকেটের ইতিহাসে এতদিন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ জয়ের রেকর্ডটি ছিল আজ থেকে দশ বছর আগে অবসর নেওয়া সচিন টেন্ডুলকারের নামের পাশে। দেশের জার্সিতে ৬৬৪ টি ম্যাচ খেলেছেন মাস্টার ব্লাস্টার। তার মধ্যে ৩০৭ টি ম্যাচে জয় পেয়েছেন তিনি। এতদিন কোনও ভারতীয় সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড ছিল এই সংখ্যাটি।

kohli pull shot

কিন্তু ওয়াংখেড়েতে সচিনের সামনেই ভারতীয় দলের জয় পাওয়ার দিনে তাকে টপকে গিয়েছেন বিরাট কোহলি। বিরাট কোহলি নিজের কেরিয়ারে ভারতের জার্সিতে খেলেছেন মোট ৫১৪ টি ম্যাচ। সচিনের চেয়ে ১৫০ টি ম্যাচ কম খেলেই তিনি কাল টপকে গিয়েছেন। বিরাট কোহলি এখন ভারতীয় দলের ৩০৮ টি আন্তর্জাতিক ম্যাচ জয়ের সাক্ষী।

ভারতের হয়ে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি জয় পাওয়া ক্রিকেটারদের তালিকা:

◆ বিরাট কোহলি: ৩০৮ *
◆ সচিন টেন্ডুলকার: ৩০৭
◆ মহেন্দ্র সিংহ ধোনি: ২৯৫

আরও পড়ুন: সৌরভ বা ধোনির আমলেও হয়নি এমন ঘটনা! বিশ্বকাপে ইতিহাস বদলে দিচ্ছে রোহিতের ভারতীয় দল

বিরাট কোহলি গতকাল অল্পের জন্য হাতছাড়া করেছেন নিজের ৪৯ তম ওডিআই শতরান। সেই কীর্তিটি গড়তে পারলে তিনি ছুঁয়ে ফেলতেন সচিনের রেকর্ড। তবে সেই রেকর্ডটি ছুঁয়ে ফেলার এবং ভেঙে ফেলার সুযোগ তিনি আরও পাবেন এই বিশ্বকাপেই, এমনটা আশা করা হচ্ছে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর