উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জারি হল নয়া নিয়ম, ঘোষণা সংসদের

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই চলতি বছরের অন্তিম লগ্নের দিকে উপস্থিত হয়েছি আমরা। আর মাত্র সপ্তাহ দুয়েক পরেই সবাই মেতে উঠবে নতুন বছরের আনন্দে। যার শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউনও। এদিকে বছর ঘুরলেই যে দু’টি বড় পরীক্ষা রয়েছে সেগুলি হল মাধ্যমিক (Madhyamik Examination) এবং উচ্চ মাধ্যমিক (Higher Secondary Examination)। ওই পরীক্ষাগুলির জন্য এখন জোরকদমে প্রস্তুতি চলছে সংশ্লিষ্ট পড়ুয়াদের মধ্যে।

   

তবে, এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয় একটি বড় আপডেট সামনে এসেছে। এমতাবস্থায় আপনার পরিবারে যদি কেউ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী থেকে থাকে তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পরীক্ষার প্রশ্নপত্রের বিষয়ে বড় রকম সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Big news for higher secondary Examinee

জানা গিয়েছে যে, ২০২৪ সালে অর্থাৎ আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তার দিকটিকে মাথায় রেখে এবং প্রশ্ন ফাঁসের আশঙ্কাকে দূরে সরিয়ে রাখতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রশ্নপত্রে একটি ক্রমিক নম্বর উল্লেখ থাকবে। যে ক্রমিক নম্বর প্রত্যেকটি প্রশ্নপত্রই থাকবে বলে জানা গিয়েছে। এছাডাও, সেই ক্রমিক নম্বর হবে সিরিয়ালি। যার ফলে কোন প্রশ্নপত্র কোন পরীক্ষার কেন্দ্রে এবং কোন পরীক্ষার ঘরে থাকছে সেই বিষয়টি চিহ্নিত করা যাবে।

আরও পড়ুন: পাকিস্তানে ফের জঙ্গি হামলা! খোদ পুলিশ হেডকোয়ার্টারেই আত্মঘাতী বিস্ফোরণ, মৃত একাধিক

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, যদি কোনো পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা সংসদের এই নিয়ম না মানেন তবে তাঁদের বিরুদ্ধে সংসদ চরম পদক্ষেপ গ্রহণ করবে। এদিকে, এই নতুন নিয়মের ফলে যেমন প্রশ্নপত্রের জালিয়াতির বিষয়টি নিয়ন্ত্রণ করা যাবে ঠিক তেমনই টুকলির বিষয়টিও কমিয়ে আনা যাবে। ৪৭ টি বিষয়ের মধ্যে সংসদের তরফে ১৩ টি বিষয়ের প্রশ্নপত্রের ক্ষেত্রে এই ক্রমিক নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, “পরীক্ষার নিরাপত্তাকে মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।”

আরও পড়ুন: আর থাকবে না ওয়েটিং লিস্ট, বিপুল ট্রেন বাড়াচ্ছে রেল! ১ লক্ষ কোটি টাকার প্রোজেক্ট ঘোষণা বৈষ্ণবের

কবে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা: জানিয়ে রাখি যে, আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২০২৪ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে। যেটি চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত। এদিকে, দ্বাদশ শ্রেণির প্র্যাকটিকাল পরীক্ষা ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে সম্পন্ন হবে বলেও জানা গিয়েছে।

সম্পর্কিত খবর