মাথায় হাত চীনের! ভারত-রাশিয়া সম্পর্ক আরও অটুট, হল চমৎকার এক ডিল

বাংলা হান্ট ডেস্ক: ইউক্রেন (Ukraine) যুদ্ধের মধ্যে এবার ভারত (India) এবং রাশিয়ার (Russia) বন্ধুত্ব আরও দৃঢ় হতে চলেছে। ভারত এবং রাশিয়ার মধ্যে নতুন বিজনেস করিডর তৈরি হচ্ছে। ইতিমধ্যেই নতুন রুট প্রস্তুত। অক্টোবর মাসে প্রথমবারের জন্য ভারতের চেন্নাই (Chennai) বন্দর এবং রাশিয়ার ভ্লাদিভোস্টক বন্দরের মধ্যে জাহাজের ট্রায়াল হয়েছিল এবং এটি সফল হয়েছে।

এই সমুদ্র পথটি সোভিয়েত ইউনিয়নের সময় ব্যবহার করা হলেও পরবর্তীতে বন্ধ হয়ে যায়। এই রুটে ট্রায়াল চলাকালীন চেন্নাই থেকে ভ্লাদিভোস্টক বন্দরে পৌঁছতে সময় লেগেছে মাত্র ১৭ দিন। বিশেষজ্ঞরা মনে করছেন, এই ইস্টার্ন মেরিটাইম করিডোর (Eastern Maritime Corridor) ভবিষ্যতে বাণিজ্যিক ক্ষেত্রে আমূল পরিবর্তন করে দিতে পারে।

   

এই নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) জানিয়েছেন, শীঘ্রই ইস্টার্ন মেরিটাইম করিডর দিয়ে ভারত এবং রাশিয়ার মধ্যে জাহাজ চলাচল শুরু করবে। কর্মকর্তারা আগে অনুমান করেছিলেন যে চেন্নাই বন্দর এবং ভ্লাদিভোস্টকের (Vladivostok) মধ্যে জাহাজ চলাচল করতে ১৬ দিন সময় লাগবে। বাস্তবে সেই সময় লেগেছিল ১৭ দিন। এখনও পর্যন্ত রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলে যেতে সময় লাগে ভারতের ৪০ দিন। সে ক্ষেত্রে এই নয়া চলাচল শুরু করলে অর্ধেকেরও কম সময়ে পণ্য আদান প্রদান করা যাবে। ভারতীয় কর্মকর্তাদের মধ্যে এর ফলে জাহাজের মাধ্যমে অপরিশোধিত তেল, কয়লা (Coal), এলএনজি এবং সার ব্যবসা বাড়বে।

modi putin

রুশ কর্মকর্তারা জানাচ্ছেন, তাঁরা চান ভারত তাদের সুদূর পূর্বাঞ্চলে বিনিয়োগ বাড়াক। প্রকৃতপক্ষে, এই সমস্ত এলাকায় চীনের তৎপরতা খুব বৃদ্ধি পাচ্ছে। ভ্লাদিভোস্টক সংলগ্ন এলাকায় চীনা (China) বংশদ্ভূত মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর